কেন শিখবেন জার্মান ভাষা?

জার্মানি হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক। দেশটির অর্থনীতি সমগ্র ইউরোপে প্রথম আর বিশ্বে চতুর্থ অবস্থানে। এই দেশকে অনেক আন্তর্জাতিক কর্পোরেশনের ‘হোম’ বলা হয়।

এবং জার্মানরা তাদের দেশ আর ভাষাকে অনেক বেশি ভালোবাসে। জার্মানিতে যাবেন অথবা যেতে চান কিন্তু জার্মান শিখবেন না, সেটা যদি ভেবেও থাকেন তবে পাপ হবে, পাপ! চরম অন্যায়!!

নিজেকে একটা প্রশ্ন করেনতো, যখন আপনি দেখছেন কোনো বিদেশিকে বাংলা ভাষায় কথা বলতে আপনার কেমন লাগে ঠিক ওই মুহূর্তে?

হুম। ঠিকই ভাবছেন তখন এক অন্য রকম শান্তি আর আনন্দ লাগে মনে মনে। তাদের ভুলভাল উচ্চারণে হয়তবা একটু মজাও পান আপনি।

বিষয়টা মোটামুটি একই, জার্মানরা যখন দেখে যে কেউ তাদের ভাষা শিখছেন তাদের জার্মানরা অনেক বেশি পছন্দ করেন। এমনকি জার্মান ভাষা নিয়ে যারা ভুগছেন তাদেরকে বিভিন্ন প্রকার সাহায্য করেন তারা। জাতি হিসেবে জার্মানরা সব দিক থেকেই প্রবল সাহায্যকারী।

আপনি কোনো প্রকার সমস্যায় পরলেই সেটা বুঝে যাবেন।

ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে সবচেয়ে বেশি মানুষ জার্মান ভাষায় ভাব বিনিময়, যোগাযোগ, আদান প্রদান করে থাকে। যেটা ইংরেজি, স্প্যানিশ এবং ফ্রেঞ্চ ভাষার চেও অনেক বেশি ইউরোপে।

জার্মান বিশ্বের দ্বিতীয় সবচেয়ে বেশি ব্যবহৃত বৈজ্ঞানিক ভাষাও বটে!

পৃথিবীর ১৮% বই জার্মান ভাষায় প্রকাশিত হয় যার ইংরেজি অনুবাদে তুলনামূলকভাবে খুব কমই প্রকাশিত হয়েছে।

পশ্চিমা বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ দর্শন, সাহিত্য, সংগীত, মনোবিজ্ঞান, রসায়ন, পদার্থ, প্রকৌশল, চিকিৎসা জার্মান ভাষায় লিখিত এবং জার্মান ভাষায় উৎপাদিত হতে থাকে।

শুধুমাত্র জার্মান শেখাই না, একটা ভাষা শেখা মানে মস্তিষ্ক শক্তি বৃদ্ধি, স্মৃতিশক্তি বৃদ্ধি, মনোবল তীক্ষ্ণ, সিদ্ধান্ত গ্রহণে সক্ষম, আর সবচেয়ে গুরত্বপূর্ণ হলো নেটওয়ার্কিং দক্ষতা বাড়ানো যায়।

শুধুমাত্র জার্মান ভাষা শিখে ২২০ মিলিয়ন মানুষের সাথে যোগাযোগ করতে পারবেন। ফ্রেন্চ শিখলে ২৭০ মিলিয়ন। আর ক্যারিয়ারে সফলতা তো আছেই!

আমার কাছে নতুন একটা ভাষা শেখা হচ্ছে হাজারো নতুন অভিজ্ঞতার সম্মুখীন হওয়া।

আমার জার্মান ভাষা শেখার ও মজার কিছু ঘটনা আর অভিজ্ঞতা আছে, সেটা বলবো না হয় অন্য আরেকদিন। সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর ভাষা শিখতে থাকুন…

শেষ করছি নেলসন ম্যান্ডেলার একটি উক্তি দিয়ে, যেটি আমার খুবই প্রিয়…

আপনি যদি কোনও লোকের সাথে কোনও ভাষায় কথা বলেন তবে এটা তার মাথায় যায়। কিন্তু আপনি যদি কোনও লোকের সাথে তার নিজের ভাষায় কথা বলেন সেটা তার হৃদয় ছুঁয়ে যায়

 

( প্রাথমিক পর্যায়ের জার্মান ভাষা শিখতে বিনামূল্যের এই অ্যাপটির সাহায্য নিতে পারেন…)

 

6 thoughts on “কেন শিখবেন জার্মান ভাষা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *