৮টি ইউটিউব চ্যানেল যা আপনাকে স্মার্ট করে তুলবে!

আপনি প্রতিদিন ইউটিউবে কী ধরণের ভিডিও দেখেন, একবার ভেবে করে দেখুন তো। ফানি ভিডিও, মুভি ট্রেইলার, গানের ভিডিও, কিংবা কোনো সমস্যায় পড়লে সেটার সমাধান খুঁজে বের করার জন্য ইউটিউবে ভিডিও দেখেন। অনেকে হয়তো টেকনোলজি নিয়ে ভিডিও দেখতে পছন্দ করে। তাই তার ইউটিউবে সব টেকনোলজি সম্পর্কিত চ্যানেলে সাবস্ক্রাইব করা থাকে। তবে এটাও বলা যাবে না যে, বেশিরভাগ মানুষ ইউটিউব দেখে সময় পার করার জন্য। ভিডিও দেখে সময় পার করা মোটেও খারাপ না, তবে অনেকেই আছেন যারা কোনো একটি নির্দিষ্ট চ্যানেলের ভক্ত। তারা অপেক্ষায় থাকে সেই চ্যানেল থেকে কবে নতুন ভিডিও আপলোড হবে?

এখন আর একটু ভেবে দেখুন যে, কেমন হতো যদি এই ইউটিউব থেকে ভিডিও দেখে সময়টাকে আরও স্মার্টভাবে কাটানো যেতো? ভিডিও দেখলেন, সময় কাটলো আবার সেই সাথে আরও নতুন কিছু শিখলেন। অনেক ইউটিউব চ্যানেল আছে যাদের ভিডিও বানানোর উদ্দেশ্যই হলো আপনাকে নতুন কিছু শেখানো। নতুন কোনো ধারণার সাথে পরিচয় করিয়ে দেয়া। ধরুন আপনি রাস্তায় জ্যামে আছেন কিংবা বাসায় বসে অলস সময় ব্যয় করছেন। অযথা বসে না থেকে যদি নতুন কিছু শিখতে পারেন, তাহলে এটা দারুণ ব্যাপার! আজকে আমি এমন ৮টি ইউটিউব চ্যানেলের সাথে পরিচয় করিয়ে দেই যেখান থেকে আপনি প্রতিদিন নতুন কিছু না কিছু শিখতে পারবেন।

১) TED TALKS

নিয়মিত শিক্ষামূলক ভিডিও দেখেন কিংবা নতুন সব আইডিয়া নিয়ে কাজ করেন কিন্তু টেডের নাম শুনেনি এমন মানুষ সম্ভবত পাওয়া মুশকিল। টেড আসলে একটি আইডিয়া শেয়ারিং প্লাটফর্ম। টেড কনফারেন্সে বিশিষ্ট ব্যক্তিবর্গের সফলতার গল্প কথা সকলের সাথে শেয়ার করা হয় চ্যানেলে। তারা বিভিন্ন বিষয় নিয়ে তাদের ধারনা ব্যক্ত করেন। যেমন- শিক্ষা, চিকিৎসা, শিল্প, বাণিজ্য, চাকরি, ভ্রমণ ইত্যাদি নিয়ে তারা কথা বলেন। তাদের এই কথা বলার উদ্দেশ্যই হলো সবার কাছে তাদের আইডিয়া এবং কথা গুলো পৌঁছে দেয়া। Ideas worth spreading

লিঙ্কhttps://www.youtube.com/user/TEDxTalks

২) SciShow

এই পৃথিবীতে জানার আসলে কোনো শেষ নেই। প্রতিনিয়তই নতুন সব ঘটনা ঘটছে এই পৃথিবীতে। সেই সাথে আবার অনেক আগে ঘটে গিয়েছে কিন্তু সেটা এখন পর্যন্ত জানা হয়নি এমন ঘটনাও আছে। যেমনঃ সমুদ্র জগতের নানা রহস্য থেকে শুরু করে মহাশূন্য জুড়ে ঘটে যাওয়া বিভিন্ন রোমাঞ্চকর ঘটনা। মূলত বিজ্ঞানের জগৎ নিয়েই কথা বলা হয় এই চ্যানেলটিতে। Scishow এমন একটি চ্যানেল যা যে কোনো মানুষকেই বিজ্ঞানকে নিয়ে নতুনভাবে ভাবতে বাধ্য করবে।

“This is SciShow and we hate not knowing”

লিঙ্কhttps://www.youtube.com/user/scishow

৩) Big Think

এখন চলুন এমন কিছু একটা নিয়ে চিন্তা করি যেখানে বিজ্ঞানের সাথে জড়িয়ে আছে ২টা বিশয়, সেটা হলো দর্শন এবং রাষ্ট্রনীতি। দার্শনিকদের চিন্তা-ভাবনাটা আসলে কেমন হয়? একটা দেশের অর্থনৈতিক অবস্থা যখন ভেঙ্গে পড়তে শুরু করে, তখন ঠিক কীভাবে সামনের সিদ্ধান্ত নেয়া উচিত? নিজের আত্মমর্যাদা অর্জনের জন্য কোন কোন স্তর পার করে আসতে হয়? টাইম ট্রাভেল করা কি আসলেই সম্ভব? অতি মেধাবী মানুষজন কি জন্মগত মেধাবী? এরকম নানাবিধ চিন্তা-ভাবনা নিয়ে কাজ করা হয় এই চ্যানেলটিতে। এইসব চিন্তা-ভাবনার সাথে পরিচিত হলে আপনি বাধ্য হবেন নতুন করে বিশ্বটাকে নিয়ে চিন্তা করতে। ভাবতে শুরু করবেন বিভিন্ন জটিল প্রশ্নের সমাধান। শিখবেন অনেক অনেক নিত্য-নতুন বিষয়।

Big Think is the leading source of expert-driven, actionable, educational content.

লিঙ্কhttps://www.youtube.com/user/bigthink

৪) The Infographics Show

যেকোনো তথ্য জানার অনুভূতিটা আসলে কেমন? মজার নাকি বেশ বিরক্তিকর? আমি কোনো মজার তথ্যের কথা বলছি না। এমন তথ্য যেটা নিয়ে আপনার বিন্দুমাত্র আগ্রহ নেই বললেই চলে। এমন সব তথ্যের কথা বলছি যেগুলো বুঝতে গেলেই বেশ বেগ পেতে হয়। যারা আসলে যেকোনো বিষয় না বুঝেই মুখস্ত করা শুরু করেন। তারাই আসলে জানেন যে এই কাজটা কতটা বিরক্তিকর এবং কষ্টকর। The Infographics Show এই তথ্য গুলো মনে রাখার কাজটিই আপনার জন্য সহজ করে তৈরি করে।

বিভিন্ন বিষয়ের উপর অ্যানিমেশন ভিডিও বানিয়ে তারা সেগুলো এই চ্যানেলে উপস্থাপন করে। বৈজ্ঞানিক, রাজনৈতিক, চিকিৎসা, খেলাধুলা সকল বিষয়ের উপরেই তারা ভিডিও তৈরি করে থাকে। সত্যি বলতে ভিডিওগুলো আসলেই বেশ তথ্যবহুল হয় এবং মজার কার্টুন অ্যানিমেশনের কারণে দেখতেও বেশ মজার লাগে। শুধুমাত্র তথ্য দিয়েই যে তারা ভিডিও তৈরি করে  এমনটা নয়। বিখ্যাত সব মজার ঘটনার উপরও তারা অ্যানিমেশন ভিডিও তৈরি করে। এছাড়া ধাঁধাঁ দিয়ে কার্টুন অ্যানিমেশনের মাধ্যমে সবার সামনে তুলে ধরা হয়।

Facts are fun.

লিঙ্ক– https://www.youtube.com/user/TheInfographicsShow

৫) Vsauce

বিজ্ঞান নিয়ে কত ভাবে যে চিন্তা করা যায় তার কোনো শেষ নেই। মহাশূন্য, পৃথিবী, পদার্থ বিজ্ঞান, গণিত, রসায়ন আরও কতো কী! এই সম্পর্কিত নানাবিধ প্রশ্নের উত্তর আপনি পেয়ে যাবেন এই চ্যানেলটিতে। একবার চিন্তা করেন তো, কী হতো যদি হঠাৎ করে আমাদের সৌরজগতের সূর্যটি গায়েব হয়ে যেতো? আমাদের পৃথিবী কি আসলেই গোল নাকি চ্যাপ্টা আকৃতির? এরকম বহু প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এই চ্যানেলে। এই চ্যানেলে মূলত বিজ্ঞানের বিভিন্ন বড় তত্ত্ব এবং ধারণা নিয়ে আলোচনা করা হয়। এখানে যেভাবে আলোচনা করা হয়, সেইসব আলোচনা আপনার বিজ্ঞান নিয়ে নতুনভাবে চিন্তা ভাবনার জন্য যথেষ্ট।

Our World is Amazing.

লিঙ্কhttps://www.youtube.com/results?search_query=vsauce

৬) Common Sense Education

কমন সেন্সটা হচ্ছে চর্চার বিষয়, শেখার বিষয় না! তবে অনেক ক্ষেত্রে মনে হয় যে মানুষজনকে আসলেই কমন সেন্স শেখানো দরকার। যেখানে সেখানে মানুষকে উত্যক্ত করা, মানুষের ব্যক্তিগত বিষয়ের উপর নজরদারি করা কিংবা আলোচনা করা, দায়িত্ববোধ এড়িয়ে যাওয়া এবং খাম-খেয়ালিপনা দেখানো, অনলাইন জগৎ এবং বাস্তব জগতের মাঝে গুলিয়ে ফেলা এরকম আরও অনেক বিষয় আছে যা কিছু মানুষের আলাদা ক্লাস করানো দরকার সেই সাথে চর্চা করা দরকার। কিন্তু প্রতিটা মানুষকে তো আর ক্লাসে ডেকে এনে বুঝানো সম্ভব না।

তাই তাদের কাছে সঠিক ব্যপারটা পৌঁছে দেবার জন্য আছে এই চ্যানেলটি। এই চ্যানেলে যে শুধুমাত্র এসব বিষয় নিয়েই ভিডিও বানানো হয় সেটা না। বর্তমান পৃথিবীতে একজন আদর্শ নাগরিকের কী কী গুণাবলি থাকা দরকার, আদর্শ পিতা-মাতা হওয়ার জন্য করণীয় কী, একটা শিশুর মন কীভাবে কাজ করে তা সবকিছু নিয়েই এখানে আলাদা আলাদা ভিডিও আছে। তাছাড়া বর্তমানের তরুণদের চোখে পৃথিবীটা কতটা সহনীয় কিংবা দুর্বিষহ হয়ে উঠছে সেসব বিষয় নিয়েও বেশ অনেক আলোচনা করা হয় এই চ্যানেলে।

Common Sense Education provides educators with digital learning tools that engage students and teach them how to behave safely, responsibly, and respectfully online.

লিঙ্কhttps://www.youtube.com/c/CommonSenseEducators/featured

৭) eGal Tube

আপনি যদি বিদেশে উচ্চশিক্ষা কিংবা অভিবাসন এর সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে এই চ্যানেলটা আপনার জন্য বেশ কার্যকরী। ইউরোপ ভ্রমন, ভিসা, উচ্চশিক্ষা এবং অভিবাসন সংক্রান্ত অন্যান্য গুরুত্বপূর্ণ সব তথ্য পাবেন এই চ্যানেলে। বিশেষ করে জার্মানিতে উচ্চশিক্ষা, অভিবাসন, জীবন-যাপন সংক্রান্ত সবকিছু সহজ বাংলায় বোঝানো হয় এই চ্যানেলে। জার্মানি ছাড়াও ইউরোপ এর অন্যান্য দেশ সম্পর্কেও পাবেন দরকারি সব তথ্য।

eGal YouTube Channel is distributing Travel & Visa related information.

লিঙ্কhttps://www.youtube.com/c/eGalTube/featured

8) It’s Okay To Be Smart

ঠিক এই মুহূর্তে কোন কোন বিষয় আপনার জানতে ইচ্ছা করে? মহাশূন্য? ভারচুয়াল রিয়েলিটি? আপনার পোষা বিড়ালের অভ্যাস? মৌমাছির মধু? পৃথিবীর আকৃতি? চ্যানেলের নাম দেখেই বোধহয় বুঝতে পারছেন যে, এসব বিষয়ে জানাটা খারাপ কিছু না। আপনার আগ্রহের জিনিস নিয়ে আপনি জানতেই পারেন এটাই স্বাভাবিক। আর এজন্য আপনাকে সাহায্য করবে It’s Okay To Be Smart চ্যানেলটি। পৃথিবীর সকল রহস্যের ব্যাপারে বিস্তারিত সব তথ্য আপনার সামনে তুলে ধরবে এই অসাধারণ চ্যানেলটি।

লিঙ্কhttps://www.youtube.com/c/itsokaytobesmart/featured

 

আশা করছি আপনারা সবাই ভালো এবং সুস্থ আছেন। এই লেখা থেকে আপনাদের যদি কোনো প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্টে জানান, সেই সাথে যদি আপনার জানা আরও কিছু ইউটিউব চ্যানেল থাকে তবে লিখুন। আর মনে করে সবার সাথে অবশ্যই শেয়ার করুন।

ধন্যবাদ সবাইকে।

 

জার্মান ভাষা নিয়ে আরও বিস্তারিত জানতে চাইলে এই লেখা পড়তে পারেন-

মোবাইল অ্যাপ্সের মাধ্যমে শিখুন জার্মান ভাষা!

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Leave a Reply

Your email address will not be published.