বাড়িতেই আইএলটিএস (IELTS)-এর প্রস্তুতি কিভাবে নিবেন! (প্রথম পর্ব)

বাড়িতেই আইএলটিএস (IELTS) এর প্রস্তুতি কিভাবে নিবেন?

অননেকেই এই বিষয়টি নিয়ে খুবই চিন্তিত! এই লকডাউনে বা এই পরিস্থিতিতে কিভাবে বাড়িতেই আইএলটিএস (IELTS ) এই প্রস্তুতি নিবেন এই বিষয়টি নিয়ে আজকের আলোচনা।

যাহারা ইতিমধ্যে আইএলটিএস (IELTS) পরিক্ষা দিয়ে স্কোর হাতে পেয়েছেন, তাদের থেকে পরামর্শ নিয়েও যাদের এখনো শুরু করা হয়নি প্রস্তুতি নেওয়া, আজকের লেখাটি তাদের জন্য।

আমি নিজেই বাড়িতে বসে আইএলটিএস (IELTS) এর প্রস্তুতি নিচ্ছি, আমি কিভাবে আমার প্রস্তুতি নিচ্ছি,কোথায় থেকে শুরু করছি এ সবকিছু শেয়ার করার চেষ্টা করব ইনশা আল্লাহ!

 

কোন মডিউল নিয়ে শুরু করবেন বুঝতে পারছেন না?

আইএলটিএস (IELTS) পরীক্ষা চারটি মডিউলে হয়ে থাকে-

  • Listening
  • Speaking
  • Reading
  • Writing
  1. এই চারটি মডিউলের মধ্যে শুধুমাত্র (Speaking) ছাড়া সবগুলোই সাধারণত একই দিনে হয়ে থাকে এবং (Speaking) পরিক্ষাটা ভিন্ন দিনে হয়ে থাকে।যারা আইএলটিএস (IELTS) এর বেসিক বিষয় গুলি বুঝেন না বা কোন মডিউলে কি জাতীয় প্রশ্ন আসে সেগুলি জানেন না, তাহারা দয়া করে 10 Minute School ইউটিউব চ্যনেলের IELTS এর ভিডিও গুলি দেখে নিন, তাহলে বেসিক বিষয় গুলি খুব ভালো ভাবেই বুুুঝতে পারবেন।

এইবার আসি কোন মডিউল নিয়ে শুরু করবেন, যেহেতু লিসেনিং এবং স্পিকিং এ সবচেয়ে বেশি সময় লাগে সেহেতু লিসেনিং দিয়ে শুরু করাই বুদ্ধিমানের কাজ হবে।

অনেকেই আছেন ইংরেজিতে খুব একটা ভালো না,তবে কেউ কিছু বললে বুঝতে পারেন, তাদের জন্য বেশি বেশি করে রিডিং পরেন, আর বেশি বেশি করে ইংরেজি খবর, ইংরেজি টিউটোরিয়াল বা এ জাতীয় কিছু।

আমি পারসোনালি লিসেনিং দিয়ে শুরু করেছি।এইবার আসি কিভাবে লিসেনিং শুরু করবেন,যেহতু আপনি ওইভাবে কিছুই জানেন না সেহেতু আপনাকে আমার মতই একটা রুলস ফলো করতে হবে,আমি একটা রুলস ফলো করি আর সেটা হচ্ছে, লিসেনিং এর জন্য আমি IELTS Liz ইউটিউব চ্যনেলের ভিডিও ফলো করি, বেশ ভালো ভাবেই বোঝায়, আমি ওই ভিডিও গুলি দেখে দেখে সলভ করার চেষ্টা করি, উদাহরণস্বরূপ ধরেন নাম্বার এর ভিডিও গুলি দেখছি, আমি নাম্বার বুঝতে পারি কিনা তার জন্য যেমন অনলাইন টেস্ট দিয়ে নিজেকে যাচাই করে নিচ্ছি, তার পাশাপাশি কিন্তু আমার লিসেনিং এর শুনে বুঝার যেই দক্ষতা টা দরকার সেটাও শিখছি। এইজন্য আপনাকে কোন একটা টপিক এর লেসন দেখে, ওই সেইম লেসন টাই অন্য আরেকটা চ্যনেলের ভিডিও দেখে সলভ করার চেষ্টা করবেন, তাহলে আপনার অনুশীলন এর পাশাপাশি বুঝার দক্ষতা অনেকাংশ বেড়ে যাবে,কারন একেক জনের মুখের ভাষা একেক রকম শুনায়।

লিসেনিং মডিউল তাড়াতাড়ি শেষ করার উপায় কি?

আপনি যদি মোটামুটি কম সময়ের মধ্যে লিসেনিং শেষ বা বিষয়গুলি আয়ত্ত করতে চান তবে আগে আপনাকে জানতে হবে লিসেনিং মডিউলে কি কি ধরনের প্রশ্ন আসে, কোন কোন জিনিষগুলি আয়ত্ত করতে সমস্যা হয়, উদাহরণস্বরূপ ধরেন লিসেনিং এ নাম,নাম্বার, সময় ইত্যাদি বুঝতে আপনার সমস্যা হয় সেক্ষেত্রে আপনি শুধুমাত্র নাম এর ভিডিও দেখবেন,আমি আবারো বলছি প্রথমে IELTS Liz এর ভিডিও দেখবেন তারপর ঠিক নাম এর ভিডিওই আপনি অন্য আরো ২/৩ টা চ্যনেলের ভিডিও দেখবেন।

এইভাবে আজকে নাম কালকে সময় পরশু নাম্বার এইভাবে এক এক করে এক একটি টপিক শেষ করবেন। তাহলে দেখবেন অল্প সময়ের মধ্যে আপনার লিসেনিং মডিউল এ বেশ বড় ধরনের পরিবর্তন আসবে। আর দয়া করে কেউ বাংলা ভিডিও দেখবেন না তাতে হিতে বিপরীত হতে পারে। প্রথম বুঝতে একটু সমস্যা হলেও আস্তে আস্তে ইংরেজি বুঝতে পারবেন।

যদি লিসেনিং  মোটামুটি আয়ত্তে চলে আসে তবে বুঝে নিবেন আপনার স্পিকিং এর সময় চলে এসেছে, তখন আপনি আপনার একজন বা একাধিক বন্ধুদের সাথে ইংরেজিতে কথা বলতে শুরু করেন, বন্ধু না থাকলে নিজে নিজে বলেন, আর ইংরেজিতে চ্যাট করতে পারেন সেক্ষেত্রে Andy English Bot আপনার সহযোগী হতে পারে, মেসেঞ্জার এ Andy English Bot লিখলেই চলে আসবে অথবা এপ্স ডাউনলোড করে নিতে পারেন।

আর ইংরেজি স্পিকিং দক্ষতা বাড়াতে  play Store থেকে Open Talk এপ্স ডাউনলোড করে নানান দেশের মানুষের সাথে ইংরেজিতে কথা বলতে পারেন, বন্ধুত্ব গড়ে উঠার পাশাপাশি ইংরেজিতে কথা বলতে পারার দক্ষতাও বাড়বে।

আজ এইটুকুই আগামি পর্বে রিডিং ও রাইটিং নিয়ে লেখার চেষ্টা করব ইনশাআল্লাহ। কাহারো কোন জিজ্ঞাসা থাকলে কমেন্ট সেকশনে লিখুন।

আমাদের সাথে যুক্ত হতে –

Copyright – Nazmul Hasan

 

 

 

 

 

 

 

 

 

Nazmul Hasan

Nazmul Hasan Department of Civil Engineering Dhaka International University

2 thoughts on “বাড়িতেই আইএলটিএস (IELTS)-এর প্রস্তুতি কিভাবে নিবেন! (প্রথম পর্ব)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *