জার্মানির সেরা ১০ শহরের তালিকা (Top 10 Big Cities in Germany)

 

জার্মানির সেরা বা সবচেয়ে বড় ১০ টি শহর নিয়ে আজকের আলোচনা। তো আজকের এই পোষ্ট থেকে আপনি কিভাবে বেনিফিটেড হবেন, কেনই বা এই লেখাটি আপনার জন্য? যেহেতু আপনি একজন বাঙালি সুতরাং কেন এই লেখাটি পড়বেন, সেই বিষয়টি আগে খোলাসা করি।

যারা জার্মানিতে পড়তে যেতে চান অথবা ইতিমধ্যেই জার্মানিতে আছেন কোন কোন শহর বড় কোন শহরে কত লোক বাস করে জানাটা খুবই দরকার, কেননা আপনি যে শহরে যাবেন বা যে শহরে থাকবেন সেই শহরে লোক সংখ্যা কেমন,কাজের সুযোগ কেমন, পার্ট টাইম কাজের চাহিদা কেমন, জীবনমান কেমন ইত্যাদি বিষয় জানা থাকাটা অতীব জরুরি বলে আমি মনে করি। বিশেষকরে যারা উচ্চশিক্ষার জন্য জার্মানি যাবেন ভেবেছেন বা প্রস্তুতি নিচ্ছেন।

আজকের এই বিষয়টি যারা ভিডিওতে দেখতে চান…

আর একটা বিষয় জার্মানির প্রত্যেকটা বড় শহরেই অনেকগুলি ইউনিভার্সিটি রয়েছে, সেখানে বাংলাদেশি কমিউনিটি অনেক বড় অন্যান্য শহরের তুলনায়, সুতরাং যারা জার্মানিতে উচ্চশিক্ষার জন্য যেতে চান বড় শহরগুলিকে সবসময় পছন্দের তালিকায় রাখবেন।

পছন্দের কোর্স খুজে পেতে- https://www2.daad.de/deutschland/studienangebote/international-programmes/en/

Berlin (বার্লিন) 

জার্মানির সেরা ১০ শহরের তালিকার প্রথমে রয়েছে জার্মানির প্রাণকেন্দ্র রাজধানী বার্লিন। রাজধানী বার্লিন অনেক কিছুন জন্যই বিশ্ববিখ্যাত। বার্লিনে প্রায় ৩৮ লাখ লোকের বসবাস। এখানে প্রচুর ইন্টারন্যাশনাল ছাত্রছাত্রী রয়েছে। মজার বিষয় হচ্ছে বার্লিনে যত লোক বাস করে বেশিরভাগই জার্মানির বাহিরের। এখানে ছোটখাট অনেক কাজের সুযোগ রয়েছে এছাড়াও এখানে ফুলটাইম কাজের জন্য পৃথিবীর অনেক বড় বড় ,নামিদামি কোম্পানি রয়েছে। বলা হয়ে থাকে যে জার্মানির বার্লিনে এত এত কাজ রয়েছে যে আপনি জার্মান ভাষা না জেনেও সারা জীবন কাটিয়ে দিতে পারবেন, কেননা জার্মানিতে ফুল টাইম জব পেতে ডয়েচ ভাষা জানাটা খুব দরকার হয়ে থাকে। এখানে অনেক ভালো মানের বিশ্ববিদ্যালয় রয়েছে। জার্মানির রাজধানী বার্লিন হতে পারে আপনার প্রথম পছন্দের শহর।

Hamburg (হামবুর্গ) 

হাম বার্গার এর শহর হামবুর্গ (যদি আমার ভুল না হয়ে থাকে)। এখানে অনেক সমুদ্র নদী, ব্রীজ রয়েছে এখানে এত অত ব্রীজ রয়েছে যে এজন্য হামবুর্গকে ব্রীজের শহর ও বলা হয়ে থাকে। হামবুর্গ হচ্ছে জার্মানির ২য় বড় শহর। হামবুর্গ এ প্রায় ২০ লক্ষ মানুষের বসবাস। আমি যতদূর জানি হামবুর্গ শহরটা নাকি অনেক সুন্দর। আপনারা যারা জার্মানিতে উচ্চশিক্ষার জন্য যাবেন হামবুর্গ শহরটা ঘুরতে মিস করবেন না। হামবুর্গ শহরে প্রতিবছর বাংলাদেশি কমিউনিটির সহযগিতায় হামবুর্গ প্রিমিয়ার লিগ নামে ত্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়ে থাকে, সুতরাং আমার মত যারা ক্রিকেটপ্রেমী তারা হামবুর্গকে বেছে নিতে পারেন।

Munich (মিউনিখ)

১৫ লাখেরও বেশি মানুষের শহর হচ্ছে মিউনিখ। মিউনিখ শহরে প্রচুর এশিয়ান ও বাংলাদেশি রয়েছে। মিউনিখ হচ্ছে অস্ট্রিয়া-জার্মান সীমান্তের কাছে অবস্থিত একটি বৃহৎ শহর। এফসি বায়ার্ন মিউনিখ এই শহরের অর্থাৎ  জার্মানির অন্যতম প্রসিদ্ধ ফুটবল ক্লাব। মজার বিষয় হচ্ছে  ২০০৬ এর ফিফা বিশ্বকাপ ফুটবলের সেমি ফাইনাল খেলা এই শহরের মাঠে খালা হয়েছিল। মিউনিখ বিমানবন্দর হচ্ছে জার্মানির ২য় বৃহত্তম বিমানবন্দর যা ইউরোপের মধ্যে সপ্তম।

Cologne (কোলন)

কোলন হচ্ছে জার্মানির সর্বাধিক জনবহুল রাজ্য নর্ডরাইন-ভেস্টফালেনের বৃহত্তম শহর। কোলন শহরের আয়তন প্রায় ৪০৫.১৫ বর্গকিমি। জার্মানির চতুর্থ বড় শহর হচ্ছে কোলন। রাজধানী বার্লিন, হামবুর্গ ও মিউনিখের পরেই যার অবস্থান। কোলন শহরে প্রায় ১১ লাখ লোক বাস করে। এই শহরে উচ্চশিক্ষার জন্য অনেক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। জার্মানির এবং ইউরোপের প্রাচীন ও বৃহত্তম কোলন বিশ্ববিদ্যালয় এবং জার্মানির একমাত্র ক্রীড়া বিশ্ববিদ্যালয় ”জার্মান স্পোর্ট বিশ্ববিদ্যালয় কোলন” এই শহরেই অবস্থিত।

Frankfurt (ফ্রাঙ্কফুর্ট)

Frankfurt (ফ্রাঙ্কফুর্ট) হচ্ছে জার্মানির পঞ্চম বৃহত্তম শহর। এই শহরটির পূর্ণনাম হচ্ছে ফ্রাঙ্কফুর্ট আম মাইন। মাইন নদীর তীরে অবস্থিত এই শহরের আয়তন ২৪৮.৩১ বর্গকিমি (প্রায়)। এই শহরে অসংখ্যা বড় বড় ব্যাংক এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান অবস্থিত। এখানে জার্মানির ফেডারেল ব্যাংক এবং আরো ৩০০শ টির ও বেশি দেশি বিদেশি ব্যাংক অবস্থিত। বার্লিন এর মত এখানেও অনেক দেশি বিদেশি প্রতিষ্ঠান রয়েছে। ফ্রাঙ্কফুর্টকে মেলার শহর বলা হয়ে থাকে, এখানে প্রতিবছর অনেক আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। পৃথিবীর সবচেয়ে বড় বই মেলা “ফ্রাঙ্কফুর্ট বুক ফেয়ার” এই শহরেই হয়ে থাকে। Goethe University Frankfurt এই শহরে অবস্থিত।

Stuttgart (স্টুটগার্ট)

স্টুটগার্ট হচ্ছে জার্মানির ষষ্ঠ বৃহত্তম শহর। যার আয়তন প্রায় ২০৭.৩৬ বর্গকিমি। যেখানে ৬ লাখ পয়ত্রিশ হাজারেরও বেশি জনসংখ্যার বসবাস। এখানে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ৩,০০০ জন প্রায়। এই শহরের বাংলাদেশি ইন্ডিয়ান্সহ অনেক এশিয়ান নাগরিক রয়েছে। আপনি যদি জার্মানিতে উচ্চশিক্ষার জন্য আসতে চান তবে এই শহরকেও আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন।

Dusseldorf (ডুসেলডর্ফ)

ডুসেলডর্ফ হচ্ছে নর্ড রাইন ওয়েস্টফেলেন (North Rhine-Westphalia) রাজ্যের রাজধানী। জার্মানির ৭ম বৃহত্তম শহর হচ্ছে এই ডুসেলডর্ফ। এই শহরের আয়তন প্রায় ২১৭ বর্গকিমি। জার্মানির যতগুলো ব্যয়বহুল শহর রয়েছে তার মধ্যে এটিও একটি। এই শহরটিতে অনেকগুলি কলেজ ও বিশ্ববিদ্যালয় রয়েছে।

Leipzig (লেইপজিগ)

লেইপজিগ হচ্ছে (Saxony) রাজ্যের একটি শহর। এই শহরটিতে প্রায় ৬ লক্ষ লোকের বসবাস। এটি জার্মানির ৮ম বৃহত্তম শহর হচ্ছে এই লেইপজিগ। এই শহরটিতেও বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় রয়েছে। এই শহরটি শিক্ষা ও সংস্কৃতির জন্য খুবই বিখ্যাত। বিশেষ করে বই পাব্লিশ এর আতুরখানা এই শহর।

Dortmund (ডর্টমুন্ড)

ফুটবলের জন্য এই শহরটি অনেকের কাছেই বেশ পরিচিত। এই শহরটির আয়তন প্রায় ২৮০.৪ বর্গকিমি। এই শহরটিতে ৬ লাখের বেশি জনসংখ্যা রয়েছে। এই শহরে প্রতি বর্গ কিলো মিটারে প্রায় ২,১০০ লোক বাস করে। এখানেও একাধির বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে টেকনিক্যাল ইন্সটিটিউট অব ডর্টমুন্ড অন্যতম।  এই শহরটিতে শীতে বেশ ঠান্ডা পড়ে থাকে। মনোরোম এই শহরটি আপনার পছন্দের তালিকায় থাকতে পারে।

Essen (এসেন)

এসেন হচ্ছে জার্মানির ১০ম বৃহত্তম শহর। এই শহরে প্রায় ৬ লাখ ৯১ লোক বাস করে। এই শহরের আয়তন প্রায় ২১০.৩২ বর্গকিমি। এই শহরটি রুর নদীর তীরে অবস্থিত। আপনারা অনেকেই হত জানেন না ২০০৩ সালে ইউনিভার্সিটি অফ এসেন এবং পার্শ্ববর্তি শহর ডুইসবুর্গের ইউনিভিয়ার্সিটি একত্রিত করে ইউনিভার্সিটি অফ ডুইসউবুর্গ-এসেন গঠন করা হয়। এসেন শহরেও বাংলাদেশি ছাত্রছাত্রী রয়েছে ।

এই হচ্ছে জার্মানির সবচেয়ে বড় দশটি শহর। আপনারা যারা উচ্চশিক্ষার জন্য এই দেশটিতে যেতে চান, এই শহরগুলোকে বেছে নিতে পারেন। কেননা বড় শহর গুলিতে শিক্ষা, চাকরি, জীবনমান অনেক উন্নত হয়ে থাকে। বর শহর গুলিতে বাংলাদেশি কমিউনিটিও অনেক বড় হয়ে থাকে অন্যান্য শহরের তুলনায়। বড় শহরে অনেক পার্ট টাইন চাকরির সুযোগ থাকে। আবার অনেক বড় শহরে কোন প্রকার জার্মান ভাষা না জেনেও অনেক পার্ট টাইম বা ফুল টাইম জব থাকে। এছাড়াও আরো অনেক কারনে আপনি আপনার উচ্চশিক্ষার জন্য এই ১০ টি শহরের মধ্যে যেকোন টি বেছে নিতে পারেন। মনে রাখবেন একটি শহর অনেকগূলো কারনে বড় হয়ে থাকে। শহর যত বড় হবে কাজের সুযোগ তত সৃষ্টি হবে।

এখানে যেই তথ্য গুলো দেওয়া হয়েছে সেগুলি সময়ের সাথে সাথে পরিবর্তনশীল। আমি শুধুমাত্র একটা ধারনা দেবার চেষ্টা করেছি, যেন শহর বাছাই করতে আপনার জন্য একটু সহজ হয়। এ বিষয়ে আপনাদের কোন জিজ্ঞাসা থাকলে কমেন্ট করতে পারেন এখানে অথবা যে কোন বিষয়ে জানতে পোষ্ট করতে পারেন আমাদের ফেসবুক গ্রুপে।

 

কপিরাইটঃ Ariyan Nazmul

আমার আরো লেখাসমুহ-

বাড়িতেই আইএলটিএস এর প্রস্তুতি কিভাবে নিবেন

আত্মউন্নয়নের জন্য নিজেকে সময় দিন

জার্মানিতে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Nazmul Hasan

Nazmul Hasan Department of Civil Engineering Dhaka International University

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *