জার্মান ভাষা কীভাবে কোথায় শিখবেন: জার্মান ভাষার হাতেখড়ি

দেশ থেকে টুকটাক জার্মান ভাষা শিখে না যাওয়াটা যে কত বড় ভুল (আমিতো বলব অন্যায়) তা জার্মানি যাওয়ার পরে সবাই কমবেশি বুঝতে পারে। অনেক বড় ভাইয়েরা বলে থাকেন যে, দেশ থেকে কমপক্ষে A1 জার্মান শিখে আসার কথা। সব কিছু জানার পরেও আমরা বিষয়টি তেমন গুরুত্ব দেইনা (যা আমাদের একদম ই উচিত না)। সবাই আইএলটিএস নিয়ে বেশ ব্যস্ত থাকে। আমি মনে করি জার্মান ভাষা অন্তত A1 দেশ থেকেই শিখে যাওয়াটা আইএলটিএস এর মতই গুরুত্বপূর্ণ।

অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে A1 আবার কি? A1 হচ্ছে জার্মান ভাষা শিক্ষার প্রথম ধাপ। জার্মান ভাষার কে কতটুকু জানে তার ভিত্তিতে ৬ টি ভাগে ভাগ করেছে। যেমন A1 তারপর A2 পর্যায়ক্রমে B1,B2 এবং C1, C2 এই ৬ টি ভাগে ভাগ করা হয়েছে। যারা জার্মান ভাষায় পড়তে যেতে চান তাদের জন্য B1/B2 জার্মান ভাষা দক্ষতা চেয়ে থাকে। আর যারা শুধুমাত্র কোন রকম একটা জব হলেই হবে তাদের জন্য A1 জানাটা ফরজের মত তবে যে যত বেশি ভাষা জানবে তার জন্য জব পাওয়াটা সহজ হবে।

তো আপনারা এই জার্মান ভাষা কিভাবে দেশ থেকেই আইএলটিএস এর পাশাপাশি মিনিমাম A1 লেভেলের শিখে যেতে পারেন সেই বিষয়টি আপনাদের সাথে শেয়ার করব কেননা আমি নিজেই এই কাজটি করতেছি। আমার কাছে বেশ ফলপ্রসু মনে হয়েছে।

তো জেনে নেওয়া যাক কিভাবে শুরু করবেন?

যেহেতু আপনি এই পর্যন্ত এসেছেন তার মানে আপনি জার্মান শিখতে আগ্রহী। অভিনন্দন আপনাকে, কোন কিছু না ভেবেই একটা ৩০ টাকার খাতা আর একটা কলম কিনে নেন। এইটুকুই খরচ😊।

যেহেতু আপনি খাতা কলম কিনেই ফেলেছেন সুতরাং জার্মান ভাষা আপনি শিখবেন ই। তাহলে আর দেরি কেন ঢুকে যান প্লে স্টোর এ আর সেইখান থেকে ফ্রিতে Duolingo এপ্সটি ইন্সটল করে নিন।

তারপর আর কি টুকটাক ইনফরমেশন দিয়ে একাউন্ট খুলে নিন এবং জার্মান ভাষা শিখবেন তার জন্য জার্মান কোর্স সিলেক্ট করুন। ( এইটুকু নিজে নিজে করতে না পারলে বোধহয় আপনার আর এই জীবনে জার্মান শিখা হবে না)। তারপর কি করা লাগবে এপ্স ই আপনাকে বলে দিবে। আমি নিশ্চিত করে বলতে পারি এইটার সাহায্যে আপনি নিজেই আনন্দের সাথে জার্মান শিখতে আগ্রহি হবেন।

আজকের এই বিষয়টি যারা ভিডিওতে দেখতে চান…

আর একটা কথা যারা জানেন না তাদের জন্য ইংরেজি আর জার্মান বর্ণমালা প্রায় একই তবে উচ্চারনে কিছুটা ভিন্নতা আছে, আমি সাজেষ্ট করব প্রথমেই জার্মান বর্ণমালা গুলি জেনে নিন, উচ্চারণ কেমন হয়ে থাকে ধারনা নিন তাহলে বুঝতে শিখতে আরো সহজ হবে বলে আমি আশা করি।

যারা ইংরেজি একটু কম বোঝেন অথবা বাংলায় শিখতে আগ্রহী এবং জার্মান বর্ণমালা আগে থেকেই শিখতে চান তাহারা এই এপ্সটিও ইন্সটল করে নিন, যেখানে খুব সহজ ভাবে বাংলা ভাষায় জার্মান বর্ণমালা সহ অনেক গুরুত্বপূর্ণ শব্দ, বাক্য এবং টিপস দেখানো হয়েছে যেটা থেকে আপনি বেশ অনেক কিছুই শিখতে পারবেন। German Learning App From Bangla

আমি আশা করছি এই দুটি এপ্স এই মাধ্যমে আপনারা জার্মান A1 অনায়াসেই শিখতে পারবেন।

কিভাবে একটু কম সময়ে তাড়াতাড়ি জার্মান আয়ত্ত করা যায়?

শুরুতেই Duolingo এপস এ সেট করে নিবেন আপনি প্রতিদিন কয় মিনিট জার্মান অনুশীলন করতে চান। আমি সাজেষ্ট করব সবচেয়ে বেশি সময়টাই বেছে নেওয়া,  সম্ভবত ডেইলি ২০ মিনিট। (এর বেশি থাকলে সেইটাই সেট করে নিবেন)

এইখানে অনেকগুলি লেভেল রয়েছে আপনি যত কম ভুল করবেন তত তাড়াতাড়ি লেভেল বাড়তে থাকবে। এইটার একটা ভালো গুন হচ্ছে আপনি ফাঁকি দিয়ে লেভেল চেঞ্জ করতে পারবেন না। আপনাকে জোর করে হলেও শিখিয়ে ছাড়বে।

আপনি ডেইলি যা যা শিখবেন তা অবশ্যই খাতায় লিখে রাখবেন তাহলে আপনার জার্মান লেখাটাও হয়ে গেল।(যদিও জার্মান আর ইংরেজির মধ্যে পার্থক্য খালি চোখে দেখা যায়না😊)

আপনারা যারা জার্মানির অনেকগুলা গ্রুপে এড আছেন,  চেষ্টা করবেন যখন কোন বড় ভাই/বোন কোন পোষ্ট দেয় তখন তাদেরকে জার্মান ভাষায় অভিনন্দন, ধন্যবাদ জ্ঞাপন করবেন। তাহলে দেখবেন সবার সাথে নেটওয়ার্ক স্থাপনের পাশাপাশি আপনার জার্মান ভাষার অনুশীলন টাও ফ্রিতে হয়ে যাচ্ছে।

শুধুমাত্র এই দুটি এপস ই যথেষ্ট বেসিক জার্মান শিখার জন্য?

আমি বলব শুধু বেসিক না আপনি চাইলে A1 ছাড়াও A2,B1 পর্যন্ত শিখতে পারবেন তবে আপনাকে একটু সময় বেশি দিতে হবে আর অনুশীলন চালিয়ে যেতে হবে।

এছাড় কি কোন কোচিং সেন্টার নেই যেখানে আমি জার্মান শিখতে পারি?

হ্যা আছে। তবে সেখানে অনেক টাকা খরচ হয়। আপনি যদি ঘরে বসে খুব সহজেই (আমি মনে করি কোচিং সেন্টার থেকে অনেক সহজ) শিখতে পারেন তবে কেন কোচিং সেন্টার? তারপরেও যদি প্রয়োজন মনে করেন তবে আপনার জন্য রয়েছে – গোয়েথ ইন্সটিটিউট,  ঢাকা বিশ্ববিদ্যালয়, এছাড়াও অনেক প্রাইভেট প্রতিষ্ঠান রয়েছে যেখানে টাকার বিনিময়ে জার্মান ভাষা শিখতে পারেন।

আমি কিভাবে বুঝব আমি অনেক জার্মান জানি?🙂

যেহেতু আপনি এখন অনেক জার্মান শিখে গেছেন (এই ধরেন জার্মানিতে যারা থাকে তাদের থেকেও বেশি😇) তো কিভাবে বুঝবেন আপনার আপনি কোন লেভেলের জার্মান জানেন? তার জন্য আপনাকে গোয়েথ ইন্সটিটিউট বাংলাদেশ থেকে রেজিস্ট্রেশন করে A1 এক্সাম টা দিতে হবে। এইভাবে পর্যায়ক্রমে A1,A1,B1 পরিক্ষা দিয়ে জেনে নিতে হবে আপনি কেমন জার্মান জানেন।

অনেকেই বলতে পারেন আমিকি একবারেই B1, B2 এক্সাম দিতে পারব না? আমি যতটুকু জানি একেবারে দেওয়া যায়না( যদি আমার ভুল না হয়ে থাকে) সুতরাং আপনাকে নির্দিষ্ট ফি এই মাধ্যমে A1,A2 এইভাবে পরিক্ষা দিয়ে পাস করতে হবে।

অনেকেই হয়ত ভাবতেছেন এই A1 জার্মান ভাষার সার্টিফিকেট এর মেয়াদ কতদিন? আমার জানা মতে এর কোন ভেলিডিটি নাই। (যদি ভুল না হয়ে থাকে)

শিখা হয়ে গেল জার্মান ভাষা, এইবার আর আটকায় কে? হয়তোবা কোন একদিন আপনার সাথে দেখা হয়ে যেতে পারে ব্রিজের শহর হামবুর্গে😍

আজ এইটুকুই, সবার সপ্ন পূরন হোক।

লিখেছেনঃ নাজমুল হাসান

আমার আরো লেখাসমুহ-

বাড়িতেই আইএলটিএস এর প্রস্তুতি কিভাবে নিবেন

আত্মউন্নয়নের জন্য নিজেকে সময় দিন

জার্মানিতে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা

জার্মানির সেরা ১০ শহরের তালিকা

সফট স্কিল কি? সফট স্কিলের প্রয়োজনীয়তা

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Nazmul Hasan

Assalamu Alaikum. This is Nazmul Hasan. I am from Bangladesh. I am Civil Engineering Student. I love to share information about higher studies and immigrants. Because many students fail to fulfill their dream of higher education only due to a lack of information

14 thoughts on “জার্মান ভাষা কীভাবে কোথায় শিখবেন: জার্মান ভাষার হাতেখড়ি

  • 23/04/2021 at 4:59 PM
    Permalink

    I am very pleased that you are proper teacher or guide to know About Europe & America’s Continents

    Reply
    • 23/05/2021 at 10:28 PM
      Permalink

      Thanks a lot. Please stay connected

      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *