জার্মানিতে স্টুডেন্ট জব সন্ধানের জন্য দরকারি কাগজপত্র

পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রতিবছর অনেক অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য জার্মানি কে বেছে নেয়। শিক্ষার্থী ছাড়াও জার্মানিতে প্রতিবছর বিভিন্ন দেশ থেকে অনেক লোকজন অভিবাসনের চেষ্টা করেন। জার্মান বিশ্ববিদ্যালয়গুলিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা গত বছর 34% বৃদ্ধি পেয়েছে।

রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ মতামত ব্যক্ত করেছেন যে, বাংলাদেশি শিক্ষার্থীরা উচ্চতর পড়াশুনার জন্য জার্মানিকে বেছে নেওয়ার একমাত্র প্রধান কারণ হল সরকারি বিশ্ববিদ্যালয়ে কোনো শিক্ষার ফি প্রয়োজন হয় না। তবে জার্মানি তে বসবাসের খরচ নিজের বহন করতে হবে। 

ধরে নিলাম আপনি জার্মানিতে চলে আসলেন। সেটা হতে পারে আপনার উচ্চ শিক্ষা বা অভিবাসন। মানুষ প্রতিদিন জীবন-যাপনের জন্য নানা ধরনের প্রয়োজন থাকে। আর সেই প্রয়োজন মেটানোর জন্য মানুষের বিভিন্ন ধরনের খরচ করতে হয়। খরচ করতে দরকার হয় টাকার। টাকা তো আর এমনি এমনি পকেটে চলে আসে না তার জন্য কাজ করতে হয়। কথায় আছে, বসে বসে খেলে রাজার ভান্ডার ও ফুরিয়ে যায়।

জার্মানিতে কাজ করতে প্রয়োজন হয় বেশ কিছু দরকারি কাগজের। শুধু জার্মানিতেই নয় পৃথিবীর যে কোনো দেশে কাজ করার জন্য কাজ অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্র আপনার দরকার হবেই। আমি আজকে জার্মানিতে স্টুডেন্ট জব এবং কাজ সন্ধানের প্রয়োজনীয় কাগজপত্র ও স্থান সম্পর্কে আলোচনা করেছি। এখান থেকে আপনারা সবাই বেশ উপকৃত হবেন। 

১) ভিসার কাগজ (Aufenthaltserlaubnis)

জার্মানিতে আসার পর আপনার কাজ হচ্ছে ভিসার সময় বাড়ানো, এর জন্য আপনার প্রয়োজন হবে Aufenthaltserlaubnis (German Residence Permit) জার্মানির প্রত্যেক শহরে Aufenthaltserlaubnis আছে। আপনি যেই শহরে থাকবেন সেই শহরেই  এখান থেকে আপনি ভিসার মেয়াদ বাড়াতে পারবেন।

২) অনুমতিপত্র (Arbeitserlaubnis)

আপনি যেকোনো খণ্ডকালীন কাজ করতেই চান না কেন তার জন্য প্রয়োজন হবে অনুমতিপত্রের। অনুমতি পত্র ছাড়া আপনি কোন ধরনের কাজ করতে পারবেন না। জার্মানিতে কাজ করার জন্য আপনার Arbeitserlaubnis (Work permit) এর প্রয়োজন হবে। 

৩) আয়করপত্র (Lohnsteuerabzug)

জার্মানিতে কাজ করার জন্য অনেকক্ষেত্রে আপনার আয়করের কাগজাদি প্রয়োজন পরবে। তার জন্য Lohnsteuerabzug লিখে গুগল সার্চ করুন।  

৪) চারিত্রিক ছাড়পত্র (Führungszeugnis)

মানুষ হিসেবে আপনি কেমন? কিংবা কোনো ধরনের অপরাধমূলক কার্যক্রমের সাথে জড়িত আছেন কিনা? কাজ পাবার ক্ষেত্রে এই সকল বিষয়ক তথ্য প্রয়োজন হবে।

জার্মানিতে প্রতিটি শহরের জন্য কাগজাদি আলাদা আলাদা হয়ে থাকে। সুতরাং আপনি যেই শহরে অবস্থানরত আছেন, সেই শহর থেকেই আবেদন করতে হবে। আপনাদের সুবিধার্থে সবগুলো কাগজপত্রের জার্মান নাম দেয়া হলো।

৫) পড়াশোনাকালীন কাজ (Studentwerk)

ইউনিভার্সিটিতে পড়াশোনাকালীন ছাত্র-ছাত্রীরা বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। এই কাজগুলো খুজে পেতে  Werkstudent এবং Studentische Hilfskraft লিখে গুগল সার্চ করতে হবে।

৬) খন্ডকালীন কাজ

বিশেষত পড়াশোনাকালীন অবস্থায় একজন শিক্ষার্থী হিসাবে সেমিস্টার বিরতিতে কাজ করে বেশ ভাল উপার্জন করতে পারবেন আপনি। সেমিস্টারের বিরতির সময় শিক্ষার্থীদের জন্য অবকাশকালীন চাকরি এবং স্বল্প-মেয়াদী ও নির্দিষ্ট মেয়াদী কর্মসংস্থান সুযোগ আছে। অনেক শিক্ষার্থীদের সুপারমার্কেট বা রেস্তোঁরাগুলিতে কাজ করার ব্যপক চাহিদা থাকে। খন্ডকালীন কাজ পেতে হলে আপনাকে গুগল সার্চ করতে হবে Freizeit Arbeit, Farienjob, এবং Stellenangebote für Ferientätigkeiten লিখে।

৭) কাজের স্থান

পড়াশোনাকালীন সময়ে ছাত্র-ছাত্রীরা বিভিন্ন ধরনের কোম্পানিতে কাজ করে থাকেন। সেইসব কিছু কাজের স্থান হচ্ছে,  Deutsche Telekom, Daimler, Fujitsu, Deutsche Bahn, Intel, Bosch, Pay Scale, Continental ইত্যাদি।

জার্মানিতে প্রতিটি শহরের জন্য কাগজাদি আলাদা আলাদা হয়ে থাকে। সুতরাং আপনি যেই শহরে অবস্থানরত আছেন, সেই শহর থেকেই আবেদন করতে হবে।

References-

https://de.wikipedia.org/wiki/Arbeitserlaubnis

https://de.wikipedia.org/wiki/Lohnsteuer

https://www.bundesjustizamt.de/DE/Themen/Buergerdienste/BZR/Inland/FAQ_node.html

 

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

2 thoughts on “জার্মানিতে স্টুডেন্ট জব সন্ধানের জন্য দরকারি কাগজপত্র

  • Avatar
    11/04/2021 at 10:18 PM
    Permalink

    ভাই আমি computer wordpress, Excel, Photoshop এর কাজ জানি ,,, আমি কোন ধরনের কাজ পেতে পারি /

    Reply
  • Avatar
    22/04/2021 at 4:40 AM
    Permalink

    এক ভাই এর ব্লকে এর মাধ্যমে জানতে পারলা, যাদের নামের শুরুতে মোহাম্মদ আছে তাদের জব পেতে নাকি একটু সমস্যা হয়। কথাটা কতটুকু সত্য?

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *