চিপসের প্যাকেট গ্যাস বা হাওয়ায় ভর্তি থাকে কেন?

চিপস খায়নি অথবা চিপস খায়না এমন ব্যাক্তি হয়তো আমাদের আশেপাশে খুঁজে পাওয়া যাবেনা। চিপস খাওয়ার কোন বয়স নেই। ছোট কিংবা বয়সে বড় সকলের পছন্দের মুখরোচক খাবার এটি। আপনি কখনো ভেবেছেন বা খেয়াল করেছেন, চিপসের প্যাকেট ফোলা থাকে কেন। হাওয়ায় ভর্তি থাকা এই প্যাকেটে অর্ধেকেরও কম থাকে চিপস। চিপসের প্যাকেট হাওয়ায় ভর্তি থাকে কেন এই বিষয়টি অনেকেরই অজানা।

কেনই বা চিপস কম থাকে, আর কেনই বা হাওয়ায় ভর্তি থাকে। আজকে এসব বিষয়গুলি জানার চেষ্টা করব।

চিপসের প্যাকেটে কেন হাওয়া থাকে?

চিপস উৎপাদন থেকে শুরু করে গ্রাহকের কাছে পোঁছানো পর্যন্ত, বেশ কয়েকটি ধাপ পাড়ি দিয়ে আসতে হয়। চিপস ভঙ্গুর প্রকৃতির হওয়ায় খুব সহজেই ভেঙ্গে যায়। আবার খেয়াল করলে দেখবেন কিছু কিছু চিপসের প্যাকেটের চিপস চুপসে গেছে অথবা হাওয়া ঢুকে গেছে। তাই চিপসকে গ্রাহকের কাছে পোঁছানো পর্যন্ত সতেজ, মচমচে এবং নষ্ট হওয়া থেকে বাঁচানোর জন্য চিপসের প্যাকেটে গ্যাস ব্যবহার করা হয়।

অনেকেই হয়ত জানতে চাইবেন, চিপসের প্যাকেটে কোন ধরনের গ্যাস ব্যবহার হয়ে থাকে। মূলত চিপসের প্যাকেটে যেই গ্যাসটি ব্যবহার করা হয় সেটি হচ্ছে নাইট্রোজেন গ্যাস। অনান্যা গ্যাস ব্যবহারে খাবার নষ্ট হওয়ার চান্স থাকে বিধায় নাইট্রোজেন গ্যাস ব্যবহার করা হয়। এটি ব্যবহারের ফলে চিপসের প্যাকেটে কোন ধরনের ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। তাই চিপস নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা পায়।

চিপসের প্যাকেটে কেন অর্ধেক অথবা তার চেয়েও কম চিপস থাকে থাকে?

যদি প্যাকেট ভর্তি চিপস দেওয়া হতো তবে আপনি কি খুব খুশি হতেন? যদি উত্তর হ্যাঁ হয়ে থাকে তাহলে আপনার জন্য রয়েছে হতাশা। চিপসের প্যাকেট যদি ভর্তি করে গ্রাহকের কাছে পোঁছানো হত, তবে গ্রাহকের কাছে আসা অবদি সব চিপস তখন চিপসের গুড়ো হয়ে যেত। চিপসের প্যাকেটে যেন চিপস গুড়ো না হয় সেকারনেই চিপসের প্যাকেট হাওয়ায় ভর্তি থাকে। আপনারা নিশ্চই জানেন বায়ু জায়গা দখল করে, আর একারনেই একস্থান থেকে অন্য স্থানে চিপস নড়াচড়া করলেও চিপস ভেঙ্গে যায়না। আর একারনেই চিপসের প্যাকেটে ইচ্ছে করে চিপস ভর্তি করে দেওয়া হয়না।

তবে চিপস অর্ধেক থাকে বিধায়, মন খারাপ করার কোন অবকাশ নেই, চিপসের প্যাকেটের গায়ে নেট ও জন উল্লেখ করা থাকে, যা শুধুমাত্র চিপস এর ওজন প্রকাশ করে।

চিপস কি ক্ষতিকর? কি কি ক্ষতি হতে পারে?

চিপস মুখরোচক খাবার হলেও এতে রয়েছে নানাবিধ ক্ষতির সম্ভবনা। আপনি নিশ্চই জাংক ফুডের নাম শুনে থাকবেন। জাংক ফুড দেহের জন্য কতটা ক্ষতিকর তা সবার জানা। চিপস একধরনের জাংক ফুড, যা খাবারের হজমের সমস্যার পাশাপাশি গ্যাসের সমস্যার কারনও বটে। চিপসে লবন এবং উচ্চ পরিমানে সোডিয়াম থাকার কারনে এটি কিডনির জন্যও বেশ ক্ষতিকর। এমনটিই মনে করে বিশেষজ্ঞরা। চিপসে অনেক বেশি পরিমানে ক্যালরি থাকে, এতে আপনার ওজন বেড়ে যাওয়ার সম্ভবনা থাকে।

চিপস আরো অনেক কিছুর ক্ষতি সাধন করে, বিস্তারিত বলতে চাচ্ছিনা। তবে ঘরে বানানো চিপস মাঝে মাঝে খাওয়া যেতেই পারে। তবে তা যেন অতিরিক্ত না হয়। সুস্থ্য থাকুন, ভালো থাকুন।

লিখেছেন : নাজমুল হাসান

আমার আরও লেখাসমূহ…

বাড়িতেই আইএলটিএস এর প্রস্তুতি কিভাবে নিবেন

আত্মউন্নয়নের জন্য নিজেকে সময় দিন

জার্মানিতে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা

জার্মানির সেরা ১০ শহরের তালিকা

সফট স্কিল কি? সফট স্কিলের প্রয়োজনীয়তা

জার্মান ভাষা কোথায় শিখবেন? জার্মান ভাষার হাতেখড়ি 

জার্মানিতে পড়তে কি কি যোগ্যতা লাগে?

জার্মানির বার্লিনে কোন কোন বিশ্ববিদ্যালয় রয়েছে?

জার্মানিতে উচ্চশিক্ষা সম্পর্কিত যত প্রশ্ন (পার্ট ১)

জার্মানির সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Nazmul Hasan

Assalamu Alaikum. This is Nazmul Hasan. I am from Bangladesh. I am Civil Engineering Student. I love to share information about higher studies and immigrants. Because many students fail to fulfill their dream of higher education only due to a lack of information

2 thoughts on “চিপসের প্যাকেট গ্যাস বা হাওয়ায় ভর্তি থাকে কেন?

  • 23/04/2021 at 4:53 PM
    Permalink

    Very valuable fact for us. Thank you Mr.Brother

    Reply
    • 24/04/2021 at 7:10 PM
      Permalink

      Take love. please stay connected.

      Reply

Leave a Reply

Your email address will not be published.