জার্মানিতে এমবিবিএস (MBBS) নিয়ে উচ্চশিক্ষার বিস্তারিত দিক নির্দেশনা

জার্মানি যেরকম ইঞ্জিনিয়ারিংয়ের জন্য বিশ্ববিখ্যাত ঠিক একই ভাবে জার্মানির চিকিৎসাখাতও কোনো দিক থেকে কম নয় । জার্মান মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলিতে মেডিকেল শিক্ষার স্তরটি খুব বেশি উচ্চমানের, এটি বিশ্বের শিক্ষার গ্লোবাল স্ট্যান্ডার্ড অনুযায়ী হয়ে থাকে । বিশ্ববিদ্যালয়গুলিতে অত্যাধুনিক অবকাঠামোকে বিশ্বের সেরা ইনস্টিটিউটের সাথে তুলনা করা যেতে পারে। চিকিৎসা সুবিধাসমূহ এবং বিশ্বব্যাপী স্বীকৃত চিকিৎসা ব্যবস্থার সাথে জার্মানিতে বিশ্বের কয়েকটি সেরা মেডিকেল কলেজ রয়েছে।জার্মানিতে একটি এমবিবিএস ডিগ্রি সর্বাধিক সাশ্রয়ী মূল্যে সম্ভব কারণ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলিতে কোনও টিউশন ফি নেওয়া হয় না । জার্মানিতে এমবিবিএস করার সময়, শিক্ষার্থীরা প্রাসঙ্গিক বাস্তব জীবনের ব্যবহারিক অভিজ্ঞতার সাথে সর্বোত্তম মানের শিক্ষা অর্জন করে। এটি তাদের ডিগ্রি শেষ করার সময় নিজেকে প্রস্তুত হতে আরও সহায়তা করে। যেহেতু জার্মানির প্রধান ভাষা ডাচ( জার্মান) তাই MBBS ও জার্মান ভাষায় হয়ে থাকে ।

MBBS এ পড়ার জন্য নিৰ্দিষ্ট পরিমান জার্মান ল্যাঙ্গুয়েজে প্রফিসিয়েন্সি দরকার হয়ে থাকে যেমন :
(i) German C1
(ii)TestDaF – TDN 4
(iii) DSH levels 2 or 3
তবে বাংলাদেশ থেকে এই লেভেল গুলোর মধ্যে একটিও সম্পূর্ন করা সম্ভব নয় ।
সেক্ষেত্রে একটি বিকল্প পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আমরা আবেদন করতে পারবো সেটি হচ্ছে (Studienkollege) স্টুডেন্টকলিগ ।

আবেদন করার যোগ্যতা সমূহ :

সর্বপ্রথম SSC এবং HSC তে সাইন্স থেকে খুব ভালো একটি রেজাল্ট করতে হবে এবং বায়োলজি বিষয় থাকতে হবে।
আপনাকে প্রথমে বাংলাদেশ থেকে বি ওয়ান (German B1) শেষ করতে হবে (German B2) করতে পারলে আরো ভালো।
তারপর সরাসরি স্টুডিএনকোললেগেএ জন্য বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হবে তারপর অফার পেয়ে গেলে এম্বেসী ফেস করে ভিসা নিতে পারবেন । তারপর ঐখানে গিয়ে স্টুডেন্টকলিগ এনট্রানস এক্সাম দিতে হবে যেটাকে “Aufnahmeprufung” বলে। ঐটা পাশ করলেই বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্টকলিগ করতে পারবেন। আর ফেইল করলে প্রাইভেটে স্টুডেন্টকলিগ করতে হবে যেটার খরচ ৬০০০-১০০০০ ইউরো হতে পারে। ঐখানে আপনাকে দুই সেমিস্টার পড়তে হবে।আপনাকে জার্মান শিখাবে পাশাপাশি একাডেমিক সাবজেক্ট পড়ানো হবে।

৫ ধরণের স্টুডেন্টকলিগ আছে। তার মধ্যে মেডিকেল এর জন্য রয়েছে:
M-course: For medical, Biological and pharmaceutical degrees

আপনাকে (M-Kurs) দুই সেমিস্টারে পড়ানো হবে তারপর আসবে মূল এক্সাম। ঐটাকে জার্মান ভাষায়”festellungsprüfung” (University entrance qualification exam) বলে। এই এক্সামএ খুব ভালো রেজাল্ট করতে হবে আনুমানিক জার্মান গ্রেড ১ থেকে ১.৩ এর মধ্যে রাখতে পারলেই আপনি MBBS এডমিশন নিতে পারবে।

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *