কানাডার সেরা ১০টি বিশ্ববিদ্যালয় কোনগুলো

উত্তর আমেরিকার একটি দেশ কানাডা। দেশটির আয়তন ৯৯ লাখ ৮৪ হাজার ৬৭০ বর্গ কিলোমিটার। কানাডা আয়তনের দিক থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তর দেশ। কানাডার রাজধানী অটোয়া। দেশটিতে উচ্চশিক্ষার জন্য প্রতিবছর কয়েক হাজার শিক্ষার্থী দেশটিতে পাড়ি জমান। দেশটিতে উচ্চশিক্ষার জন্য অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে। কানাডার বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। শিক্ষার মান অনেক উন্নত হওয়ায় সবার পছন্দের শীর্ষে থাকে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলো । আজকের এই আর্টিকেলে কানাডার সেরা ১০টি বিশ্ববিদ্যালয়য়ের তালিকা প্রদান করব।

আরও পড়ুনঃ জার্মানির সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা

10. University of Calgary

ইউনিভার্সিটি অব ক্যালগারি কানাডার শীর্ষ গবেষণা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। ১৯৬৬ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ১৯৬৬ সালের আগ পর্যন্ত এটি আলবার্টা বিশ্ববিদ্যালয়ের ক্যালগারি শাখা হিসাবে ছিল। বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ৩৩ হাজার শিক্ষার্থী রয়েছে। ১৪টি অনুষদের অধীনে প্রায় ২৫০টিরও বেশি প্রোগ্রাম রয়েছে। বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসের সংখ্যা পাঁচটি। মজার বিষয় হচ্ছে, প্রধান ক্যাম্পাসটির আয়তন প্রায় ৪৯০ একর। যা ক্যালগারির পুরো ডাউনটাউনের চেয়েও বড় এলাকা।

ইউনিভার্সিটি অব ক্যালগারিতে যেসকল ফ্যাকাল্টি রয়েছেঃ

Faculty of ArtsCumming School of Medicine
School of Architecture, Planning, and LandscapeFaculty of Graduate Studies
Faculty of KinesiologyHaskayne School of Business
Faculty of LawFaculty of Nursing
Faculty of Nursing (Qatar)Schulich School of Engineering
Faculty of ScienceFaculty of Social Work
Faculty of Veterinary MedicineWerklund School of Education

9. University of Ottawa

অটোয়া বিশ্ববিদ্যালয় বিশ্বব্যাপী বৃহত্তম দ্বিভাষিক (ইংরেজি-ফরাসি) বিশ্ববিদ্যালয়। কানাডার রাজধানী অটোয়ায় এটি অবস্থিত। ইউনিভার্সিটি অব আটোয়া ১৮৪৮ সালে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা ৪২ হাজারেরও বেশি।

ইউনিভার্সিটি অব অটোয়ার ফ্যাকাল্টিসমুহঃ

Faculty of ArtsFaculty of Education
Faculty of EngineeringFaculty of Health Sciences
Faculty of Law – Civil Law SectionFaculty of Law – Common Law Section
Faculty of MedicineFaculty of Science
Faculty of Social SciencesTelfer School of Management

8. Western University

ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও কানাডার অন্টারিও অঙ্গরাজ্যের লন্ডন শহরে অবস্থিত একটি সরকারী বিশ্ববিদ্যালয়। এটি কানাডার অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়। ৭ মার্চ, ১৮৭৮ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বিশ্বব্যাপী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষ ১% এর মধ্যে স্থান পেয়েছে বিশ্ববিদ্যালয়টি। ১২৮টি দেশের ৫ হাজার আটশত ইন্টারন্যাশনাল ছাত্রছাত্রীসহ বিশ্ববিদ্যালয়টিতে মোট শিক্ষার্থীর সংখ্যা ৪২ হাজার।

ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ে কী কী ফ্যাকাল্টি রয়েছেঃ

Faculty of MusicFaculty of Arts and Humanities
Faculty of Social ScienceFaculty of Education
Faculty of EngineeringFaculty of Health Sciences
Faculty of Information and Media StudiesFaculty of Law
Faculty of Science

7. University of Waterloo

১৯৫৭ সালের ১ জুলাই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ওয়াটারলু বিশ্ববিদ্যালয়টি কানাডার অন্টারিওর ওয়াটারলুতে অবস্থিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বর্তমানে ৪২,০০০ থেকেও বেশি শিক্ষার্থী রয়েছে বিশ্ববিদ্যালয়টিতে। ইন্টারন্যাশনাল ছাত্রছাত্রীর সংখ্যা ৪ হাজার পাচশত। শুধুমাত্র ৭৪জন ছাত্রছাত্রী নিয়ে ১৯৫৭ সালে বিশ্ববিদ্যালয়টির পথচলা শুরু হয়েছিল।

ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ে যেসকল ফ্যাকাল্টি রয়েছেঃ

ArtsEngineering
EnvironmentHealth
MathematicsScience

6. McMaster University

ম্যাকমাস্টার ইউনিভার্সিটি ২৩ এপ্রিল, ১৮৮৭ সালে প্রতিষ্ঠিত হয়। ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় কানাডার অন্টারিও প্রদেশের হ্যামিল্টন শহরের একটি সরকারি গবেষণা ভিত্তিক বিশ্ববিদ্যালয়।

ম্যাকমাস্টার ইউনিভার্সিটিতে যেসকল ফ্যাকাল্টি রয়েছেঃ

Arts & ScienceB.Tech.
Business & CommerceB.Com Integrated Business & Humanities
EngineeringHealth, Engineering Science & Entrepreneurship
Engineering & ManagementEngineering Computer Science
Engineering and Biomedical EngineeringHealth Sciences
HumanitiesMELD
MidwiferyNursing
Science/KinesiologyMedical Radiation Science
Social Sciences

5. University of Alberta

ইউনিভার্সিটি অব আলবার্টা কানাডার শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি এবং বিশ্বের নেতৃস্থানীয় পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে এটি একটি।মানবিক, বিজ্ঞান, সৃজনশীল শিল্প, ব্যবসা, প্রকৌশল এবং স্বাস্থ্য বিজ্ঞানে শ্রেষ্ঠত্বের জন্য বেশ খ্যাতি রয়েছে বিশ্ববিদ্যালয়টির। ইউনিভার্সিটি অব আলবার্টা ১৯০৮ সালে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টির দুইটি শহরে মোট পাঁচটি ক্যাম্পাস রয়েছে। ব্যাচেলরে ২০০ এবং মাস্টার্সে প্রায় ৫০০টির উপরে কোর্স চালু রয়েছে বিশ্ববিদ্যালয়টিতে। বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা ৮০ হাজার ৬১ জন (প্রায়) ।

4. University of montreal

ইউনিভার্সিটি অব মন্ট্রিইয়াল ১৮৭৮ সালে প্রতিষ্ঠিত হয়। ইউনিভার্সিটি অব মন্ট্রিইয়াল একটি সর্বজনীনভাবে অর্থায়িত গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি কানাডার বিশ্ববিদ্যালয় ও কলেজ অ্যাসোসিয়েশনের সদস্য। বিশ্ববিদ্যালয়টিতে ৯ হাজার ইন্টারন্যাশনাল ছাত্রছাত্রীসহ মোট শিক্ষার্থীর সংখ্যা ৬৭ হাজার ৫৫৯ জন।

ইউনিভার্সিটি অব মন্ট্রিইয়ালে যেসকল ফ্যাকাল্টি রয়েছেঃ

Arts and ScienceDentistry
EducationEnvironmental Design
KinesiologyLaw
MedicineMusic
OptometryNursing
School of Public HealthPharmacy
Veterinary MedicineContinuing Education

3. University of British Columbia

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় অবস্থিত।  ব্রিটিশ কলাম্বিয়ার প্রাচীনতম প্রতিষ্ঠানটি ১৯০৮ সালে প্রতিষ্ঠিত হয়। ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার দুইটি ক্যাম্পাস রয়েছে। ২টি ক্যাম্পাস মিলিয়ে বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ৭০ হাজার শিক্ষার্থী রয়েছে। ইন্টারন্যাশনাল শিক্ষার্থী প্রায় ২২ শতাংশ।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ায় যেসকল ফ্যাকাল্টি রয়েছেঃ

Applied ScienceArts
DentistryEducation
ForestryLand and Food Systems
MedicineScience
MusicNursing

2. McGill University

ম্যাকগিল বিশ্ববিদ্যালয় কানাডার একটি গবেষণা ভিত্তিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি ১৮২১ সালে প্রতিষ্ঠিত হয়। ম্যাকগিল বিশ্ববিদ্যালয় কানাডার কুইবেক প্রদেশের মন্ট্রিয়াল শহরে অবস্থিত। কানাডার মধ্যে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ২য়। বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ৩৯ হাজার৭৩৫ জন শিক্ষার্থী রয়েছে। ১৫০টিরও বেশি দেশ থেকে প্রতি বছর হাজারো শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়টিতে উচ্চশিক্ষা গ্রহণ করে থাকে। বিশ্ববিদ্যালয়টিতে ৪০০টির বেশি প্রোগ্রাম রয়েছে।

ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে যেসকল ফ্যাকাল্টি রয়েছেঃ

Faculty of ArtsFaculty of Dentistry
Faculty of EducationFaculty of Engineering
Faculty of LawFaculty of Medicine and Health Sciences
Faculty of ScienceDesautels Faculty of Management
Faculty of Agricultural and Environmental Sciences

1. University of Toronto

টরন্টো বিশ্ববিদ্যালয় ১৮২৭ সালের ১৫ মার্চ প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টি কানাডার অন্টারিও প্রদেশের টরন্টোতে অবস্থিত। টরন্টো বিশ্ববিদ্যালয় একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। টরন্টো ইউনিভার্সিটি কানাডার সবচেয়ে সেরা বিশ্ববিদ্যালয়। কানাডার পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এটি অন্যতম। বিশ্ববিদ্যালয়টি ব্যাচেলরের জন্য প্রায় ৭০০টি এবং মাস্টার্সের জন্য ২০০টি কোর্স অফার করে থাকে। বিশ্ববিদ্যালয়টিতে ৬১ হাজার ৬৯০ জন শিক্ষার্থী রয়েছে।

টরন্টো বিশ্ববিদ্যালয়ে যেসকল ফ্যাকাল্টি রয়েছেঃ

Faculty of Applied Science and EngineeringArchitecture, Landscape, and Design
Arts and ScienceContinuing Studies
DentistryEducation
InformationLaw
ManagementMedicine
MusicNursing
PharmacyPublic Health

বিশ্বের সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তিনটি কানাডার দখলে। কানাডার সেরা ১০টি বিশ্ববিদ্যালয় ছাড়াও আরো বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলোর পড়াশোনার মান বেশ ভালো।

প্রতিটি বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো ফ্যাকাল্টি ও স্কুল থাকে। যার অধীনে অনেকগুলো প্রোগ্রাম থাকে। এইখানে কয়েকটি উল্লেখ করার চেষ্টা করেছি। আপনি যেই বিষয়ে পড়তে চান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিত দেখে নিন।

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Nazmul Hasan

Assalamu Alaikum. This is Nazmul Hasan. I am from Bangladesh. I am Civil Engineering Student. I love to share information about higher studies and immigrants. Because many students fail to fulfill their dream of higher education only due to a lack of information

2 thoughts on “কানাডার সেরা ১০টি বিশ্ববিদ্যালয় কোনগুলো

Leave a Reply

Your email address will not be published.