ওয়েব ডেভেলপমেন্টের ধারণা

ওয়েব ডেভেলপমেন্ট বলতে আমার বুঝে থাকি কোনো একটি ওয়েবসাইট তৈরী করা এবং ওয়েবসাইট রক্ষনাবেক্ষন করা। একটি ওয়েবসাইট এর যাবতীয় ফাংশনাল কাজ করার জন্য যে কোড করা হয় তাকে ওয়েব ডেভেলপমেন্ট বলে। যেমন গুগল ব্লগারে লগইন করার পর আপনার ব্লগের সেটিংস ও পোস্ট সহ অন্যান্য যে অপশন দেখতে পান সেগুলোই ওয়েব ডেভেলপমেন্টের মাধ্যমে করা হয়
ওয়েব ডিজাইন, ওয়েব প্রোগ্রামিং, ডাটাবেজ পরিচালনা এ সবই ওয়েব ডেভেলপমেন্ট এর অন্তর্ভুক্ত। একজন ওয়েব ডেভেলপার সাধারনত বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করে থাকে। তারা যে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো ব্যবহার করে তা নির্ভর করে তারা কী ধরণের ওয়েবসাইট তৈরি করবে এবং তারা কোন প্ল্যাটফর্ম গুলোতে কাজ করছে তার উপর।

ওয়েব ডেভেলপারদের কাজের ওপর ভিত্তি করে তিন ভাগে ভাগ করা যায়:

ফ্রন্ট-এন্ড ডেভেলপার

আমরা একটি ওয়েবসাইটে যা কিছু দেখি যেমন একটি ওয়েবসাইটের লোগো দেখতে কি রকম হবে, লগো কোন জায়গায় বসবে, ওয়েবসাইটের সাইডবার ডানে থাকবে না বামে থাকবে, মেনুবার কেমন হবে, ওয়েবসাইটের কালার কেমন হবে, ওয়েবসাইটের পোস্টের ফন্ট সাইজ কত হবে, ওয়েবসাইটের কোথায় কোথায় বিজ্ঞাপনের জন্য স্পেস রাখা হবে ইত্যাদি কাজ ফ্রন্ট-এন্ড ডেভেলপার এর মাধ্যমে করা হয়।
একজন ফ্রন্ট-এন্ড ডেভেলপার প্রথমে ওয়েবসাইটের কাঠামো, ডিজাইন কেমন হবে তা চিন্তা করে HTML, CSS এবং JavaScript এর মতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলো ব্যবহার করে তা বাস্তবে রুপ দেয়। অর্থাৎ একটি ওয়েবসাইটের চূড়ান্ত ডিজাইন কেমন হবে তার পুরো দায়িত্ব থাকে একজন ফ্রন্ট-এন্ড ডেভেলপারের।

ব্যাক-এন্ড ডেভেলপার

সহজ ভাষায় পর্দার আড়ালে যা থাকে তাই ব্যাক-এন্ড অর্থাৎ ডেটাবেস এবং ব্রাউজারের মধ্যে যোগাযোগ স্থাপন করে। ব্যাক-এন্ড ডেভলপমেন্ট ডেভলপমেন্টের সার্ভার সাইডকে বোঝায় যেখানে প্রাথমিকভাবে সাইটটি কীভাবে কাজ করে তা দেখা হয়। সাইটের মনিটরিং কার্যকারিতা ছাড়াও আপডেট এবং প্রয়োজনে পরিবর্তন করা ডেভেলপারের প্রাথমিক দায়িত্ব। এই ধরণের ওয়েব ডেভেলপমেন্টে সাধারণত তিনটি অংশ থাকে যেমন সার্ভার, অ্যাপ্লিকেশন এবং ডাটাবেস। ব্যাক এন্ড ডেভেলপার দ্বারা লিখিত কোড মূলত ব্রাউজারে এবং ডেটাবেসের যোগাযোগ রক্ষা করে।
ব্যাক-এন্ড এর কাজগুলো করতে Java, PHP, Ruby , Python, and .NET এর মতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলো ব্যবহার করা হয়।

ফুল-স্ট্যাক ডেভেলপার

ফুল-স্ট্যাক ডেভেলপার মূলত একজন অলরাউন্ডার যারা ফ্রন্ট-এন্ড এবং ব্যাক-এন্ড উভয় ডেভেলপমেন্টের সাথেই পরিচিত কিন্তু একজন ফ্রন্ত-এন্ড বা ব্যাক-এন্ড ডেভেলপারের মতো কোন একটি বিষয়ের উপর গভীর জ্ঞান নাও থাকতে পারে।

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Leave a Reply

Your email address will not be published.