গুগল ইন্টার্নি এর অফার কিভাবে পাবেন বা গুগল ইন্টার্নিতে কিভাবে আবেদন করবেন?

প্রথমেই জেনে নেই গুগল এর ইন্টার্নিটা আসলে কি?
বড় বড় মাল্টিন্যাশনাল কোম্পানি বা সফটওয়্যার কোম্পানি ( যেমন, গুগল, মাইক্রোসফট, আমাজন, ফেইসবুক ইত্যাদি ) ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট এর জন্য ইন্টার্নি এর সুযোগ দিয়ে থাকে। শুধুমাত্র ইঞ্জিনিয়ারিং না অন্যান্য সেকটর যেমন বিজনেস বা অন্যান্য সেকটর এর জন্যও সুযোগ দেওয়া হয়। আর এই ইন্টার্নিতে ভার্সিটিতে পড়া ফাস্ট ইয়ার কিংবা সেকেন্ড ইয়ার এর স্টুডেন্ট পড়াশুনা করা অবস্থাতেই তারা এই বড় বড় কোম্পানিতে ইন্টার্নি করার সুযোগ পায়। শুধুমাত্র ফাস্ট ইয়ার কিংবা সেকেন্ড ইয়ার এর স্টুডেন্ট ই যে ইন্টার্নি এর অফার পায় সেটা না অনেক এই গ্রাজুয়েশন কমপ্লিট কিংবা PHD হোল্ডার রাও পেয়ে থাকেন এই সুযোগ। সারাবিশ্বের সবার জন্য এই ইন্টার্নি করার সুযোগ থাকে আর অবশ্যই এটা অনেক বড় সুযোগ সবার জন্য। কোম্পানি ভেদে সারাবছর ইন্টার্নি করার সুযোগ থাকে বছরে দুইবার কিংবা তিনবার। সর্বোচ্চ ৬০০০ ডলার থেকে সর্বোনিম্ন ৩০০০ ডলার বৃত্তি পাবার সুযোগ থাকে। আজকে আমি শুধুমাত্র গুগল এর সফটওয়্যার ইঞ্জিনিয়ার এর ইন্টার্নি নিয়ে আলোচনা করবো। সাধারণত ৬ ক্যাটাগরি এর ইন্টার্নি এর অফার দিয়ে থাকে গুগল।

১. Software Engineering Internship
২. STEP (formerly Engineering Practicum)
৩. User Experience Internship
৪. Associate Product Manager Internship
৫. Mechanical Engineering Internship
৬. Hardware Engineering Internship

গুগল এর সফটওয়্যার ইঞ্জিনিয়ার ইন্টার্নি পাবার জন্য আপনাকে অবশ্য কম্পিউটার সাইন্স নিয়ে পড়াশুনা করতে হবে কিংবা এই রিলেটেড ফিল্ড এ কাজ করতে হবে কিংবা কাজ এর অভিজ্ঞতা থাকতে হবে। ভার্সিটি এর প্রথম অ্যান্ড সেকেন্ড ইয়ার এর স্টুডেন্ট এর জন্য STEP ইন্টার্নি এর অফার থাকে। এর লোকেশন ৩ মানে আপনি এই ৩ দেশ এর আন্ডার এ ইন্টার্নি করতে পারবেন ( USA, Canada, Singapore ) এটা ছাড়াও আরও কিছু দেশ আছে তবে এশিয়া মহাদেশ এর জন্য এই ৩টাই বেস্ট। আর ভার্সিটি এর ফাস্ট কিংবা সেকেন্ড ইয়ার এর যে কেউ এই ইন্টার্নি এর সুযোগটা পেতে পারে তবে তার আগে আপনাকে অবশ্যই সফটওয়্যার এর সিস্টেম সমন্ধে ভালো ভাবে জানতে হবে সেই সাথে এলগোরিদম সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে। C, C++, JAVA, HTML, API, TCP or IP, Python, SQL, CSS, JavaScript and/or Unix/Linux. এই টপিকস গুলা সমন্ধে বেসিক ক্লিয়ার কনসেপ্ট থাকতে হবে। ভয় পাবার কারণ নেই, আপনাকে যে এই গুলার সব খুব ভালো মতো জানতে হবে সেটা না তবে খুব ভালো ভাবে এদের মধ্যে ৪-৫ টার বেসিক কনসেপ্ট থাকতে হবে। প্রতিবছর ৫০হাজার – ১ লাখ এর বেশী মানুষ ইন্টার্নি এর জন্য আবেদন করে থাকে তার মধ্যে থেকে সব ক্যাটাগরি মিলিয়ে ১৫,০০০++ জন এরও বেশী মানুষকে সিলেক্ট করা হয়। তারমানে ইন্টার্নি এর সুযোগ অনেক বেশী থাকে। অনলাইন এ আবেদন করার সময় অবশ্যই খেয়াল রাখবেন, আপনার সিভি, সেই সাথে অন্যান্য ডকুমেন্ট সেই সাথে কভার লেটার যেন তথ্যবহুল হয়। আপনার প্রাথমিক আবেদন যাচাই করার পর, যদি তাদের ভালো লাগে তাইলে আপনাকে তারা মেইল করে আপনার সাথে একটা প্রাথমিক ইন্টার্ভিউতে বসবে। আর এই জন্য প্রথমেই আপনার CV বা Resume টা ভালোভাবে বানাতে হবে, সেই সাথে এই সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে।

কনফারেন্স এর মাধ্যমে তারা আপনার সাথে প্রাথমিক কথা বার্তা বলবে, সেই সাথে আপনার স্কিল সমন্ধে তাদের ধারণা ক্লিয়ার করবে। যদি আপনাকে ভালো লাগে আপনার সাথে কথা বলে, তারপর তারা একটা অনলাইন প্রোগ্রামিং কনটেস্ট এর আয়োজন করবে। এটা মানুষ ভেদে চেঞ্জ হতে পারে যে তারা কি কনটেস্টটা দিবে তবে সচরাচর ৮৫% মানুষ এর জন্য তারা গুগল অনলাইন চ্যালেঞ্জ দেয়। গুগল অনলাইন চ্যালেঞ্জ এ আপনাকে দুইটা প্রশ্ন করা হবে বা দুইটা কোড দিবে আপনাকে করতে। প্রতিটা কোড এর সময় থাকবে ৩০ মিনিট করে, তারমানে আপনাকে ১ ঘন্টা বা ৬০ মিনিট এর মধ্যে কোডটা করে দিতে হবে ,

এখন সাধারন আলোচনা করছি এই ব্যাপারে। গুগল এর অনলাইন চ্যালেঞ্জ এর আগে আপনাকে গুগল থেকে চ্যালেঞ্জ এর আইডি সেই সাথে পাসকি দিয়ে দিবে। আর এই কোডিংটা Hackerearth প্লাটফরম এ সাধারণত হয়। সাধারণত আপনাকে তারা ( Array, Dp, Recursion, Trees, String Manipulation সেই সাথে এই রিলেটেড ইম্পরট্যান্ট প্রশ্ন করতে পারে )। যদি এই ধাপটা আপনি সাকসেস হন, তাহলে তারা আর একবার আপনার সাথে আলোচনাতে বসবে তারপরে আপনাকে ইন্টার্নি এর অফার দিবে। আর অবশ্যই এটা আপনার জন্য অনেক বড় গর্বের হবে সেই সাথে অন্যরকমের একটা অভিজ্ঞতা আপনার সঞ্চার হবে। তার কারণ আপনি গুগল এর অফিস এই ইন্টার্নি করবেন, তাদের সাথেই কাজ করবেন। সবার সাথে একটা ভালো রিলেশন ক্রিয়েট হবে আর ৩ মাস আপনাকে গুগলারও ধরা হবে সেই সাথে যেহেতু এটাও জব তাই প্রতিমাসেই আপনি টাকা পাবেন আর ভালো ইন্টার্নি করলে তারা আপনাকে রেখেও দিবে, তবে অবশ্যই এটা আপনার Work field এর কাজ আর ওদের সাথে আপনার Understanding এর উপরে নির্ভরশীল। তারমানে আপনি গুগল এর পার্মানেন্ট জবও পেয়ে যাবেন। আশাকরি ইন্টার্নি এর ব্যাপারে আপনার কিছুটা হলেও কনসেপ্ট ক্লিয়ার হয়েছে। আর হ্যাঁ প্রতিবছর ২ কিংবা কোন কোন ক্ষেত্রে ৩টা সিজন থাকে ইন্টার্নি এর। এখন খুব সম্ভবত সামার এর জন্য অ্যাপ্লিকেশানটা খোলা আছে, উপরোক্ত যোগ্যতা যাদের আছে তারা সামার এর জন্য অ্যাপ্লিকেশান করতে পারেন। সবার জন্য শুভ-কামনা। আর হ্যাঁ গুগল এর ইন্টার্নি এর আবেদন এর লিংঙ্ক ( https://careers.google.com/jobs/results/?company=Google&company=YouTube&employment_type=INTERN&jlo=en_US&q=STEP )

এই লিংঙ্কটা কাজ না করলে ( https://careers.google.com/students/ )
এই লিংঙ্ক এ গিয়ে অনলাইন এ আবেদন করতে পারবেন। সবার জন্য শুভ-কামনা!

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

One thought on “গুগল ইন্টার্নি এর অফার কিভাবে পাবেন বা গুগল ইন্টার্নিতে কিভাবে আবেদন করবেন?

  • 07/07/2021 at 10:26 PM
    Permalink

    সফটওয়্যার ইন্জিনিয়ারিং এ B.sc কমপ্লিট করে কি গুগলে ইন্টার্নি কিংবা সফটওয়্যার ইন্জিনিয়ারিং পদে আবেদন করা যাবে..?

    কেননা রিকুয়েরমেন্ট হিসেবে তারা CSE তে ডিগ্রী চায়। এই বিষয়টা নিয়ে আমি খুবই কনফিউজড। উত্তর দিলে কৃতজ্ঞ থাকব

    Reply

Leave a Reply

Your email address will not be published.