পাইথন (Python) দিয়ে ফুলস্ট্যাক ওয়েব ডেভোলপার হওয়ার ধাপসমূহ

বর্তমান যুগে ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট খুবই জনপ্রিয় একটি টপিক । কিন্তু এই ফুলস্ট্যাক ডেভেলপমেন্ট আসলে কি তার কোন সঠিক ধারনা হয়তবা আমাদের অনেকেরই নেই ।

একটা ফুল ওয়েবসাইট বানাতে প্রধানত দুই প্রকারের টেকনোলজি ব্যাবহার করতে হয় যেমন ফ্রন্ট-এন্ড এবং ব্যাক-এন্ড টেকনোলজি । তারমানে যে ডেভেলপার এই দুইটি টেকনোলজি ব্যাবহার করে যেকোনো একটা ফুল ওয়েবসাইট বানাতে পারে সে ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার হিসেবে পরিচিত ।

যখন প্রায় সমস্ত লাইব্রেরী, ফ্রেমওয়ার্ক এবং টুলস পাইথনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তখন এই জাতীয় টেকনোলজি দিয়ে ওয়েবসাইট তৈরি বা ডেভেলপ করাকে পাইথন ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট বলা হয় । আমার এই আর্টিকেল-এ কীভাবে একজন সফলভাবে পাইথন ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার হতে পারবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করব –

একজন সফল পাইথন ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার হতে হলে ফ্রন্ট-এন্ড এবং ব্যাক-এন্ড এই দুই প্রকারের টেকনোলজি-তেই সমানভাবে দক্ষ হতে হবে । শুরুতেই আপনাকে জানতে হবে আপনি কোনটা শিখবেন এবং কেন ?

আপনার অনেকগুলো টেকনোলজি শিখতে হবে একজন পাইথন ফুলস্ট্যাক ডেভেলপার হওয়ার জন্য। মজার ব্যাপার হচ্ছে আপনি চাইলে এই টেকনোলোজিগুলোর মধ্যে সবগুলো না শিখেও একটা ফুল ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারবেন কিন্তু আপনাকে জানতে হবে যে সেইগুলো কি কি ? এই আর্টিকেল-এ আমি এই বিষয়গুলো নিয়েই আলোচনা করব এবং সবশেষে বলে দিব যে শুধু কোনগুলো শিখলেই আপনারা একটা ফুল ওয়েবসাইট বানাতে পারবেন ।

প্রথমেই আমি যে বিষয়টা নিয়ে আলোচনা করব সেটা হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট-এর ব্যাক-এন্ড টেকনোলজি –

ব্যাক-এন্ড টেকনোলজিতে মূলত থাকে কোন ওয়েবসাইট এর লজিকেল কোড । অর্থাৎ আপনার ওয়েবসাইটে কোথায় কি কাজ হবে, কোন বাটনে ক্লিক করলে কোন লিঙ্কে নিয়ে যাবে এইসব থেকে শুরু করে যত লজিক আছে তার সবই থাকে এই ব্যাক-এন্ড পার্ট এ।

এই আর্টিকেল-এ ব্যাক-এন্ড এর যে তিনটা পার্ট আছে যেমন – প্রোগ্রামিং লেংগুয়েজ, ডাটাবেস এবং ব্যাক-এন্ড ফ্রেমওয়ার্ক ওইগুলা নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

একজন ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার হতে কেন পাইথন শিখব
পাইথন একটি High-level, General Purpose এবং Object Oriented প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । সি, সি ++, জাভা এর তুলনায় এটি Most Readable প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং একই সময়ে উচ্চ কার্যকারিতা সম্পন্নও ।

এখন কেন আমরা Full Stack Web Developer হতে Python শিখব আর কিছু কারণ নিচে বর্ণনা করা হল –

১। পাইথন খুবই Beginner Friendly; যারা নতুন প্রোগ্রামিং শিখতে চায় তারা পাইথন দিয়ে খুব সহজে প্রোগ্রামিং শিখে ফেলতে পারবে ।

২। অন্যান্য ল্যাঙ্গুয়েজ আর চেয়ে অনেক কম কোড করে যেকোনো Program বানানো যায় ।

৩। প্রোগ্রামিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে Syntax আর বর্তমানে সবচেয়ে সহজ Coding Syntax হচ্ছে পাইথন এর ।

৪। পাইথন খুবই Flexible; যা দিয়ে মুটামুটি সবকিছুই করা যায় যেমন Web Development, Gui App, Web Scraping, Data Science, Artificial Intelligent, Machine Learning ইত্যাদি ।

৫। পাইথনে রয়েছে প্রচুর ওপেন-সোর্স লাইব্রেরী এবং ফ্রেমওয়ার্ক যা খুবই শক্তিশালী ।

৬। পাইথন Developer Community খুবই ব্যাপক এবং সক্রিয় যার জন্য এটির খুব দ্রুত বিকাশ ঘটছে ।

পাইথনের যেসব বেসিক টপিকগুলো জানা লাগবে
নিচের টপিকগুলা আপনি পর্যায়ক্রমে শিখতে পারেন । আপনি যদি চান আপনার সুবিধামত আগে-পরে করেও শিখে নিতে পারেন ।

Python Variables, Constants and Literals
Python I/O tasks
Python Data Structure
Python Operators
Python Conditional Statements (if, else, elif, nested if)
OOP (Object-Oriented Programming)
Python Regex (Regular Expression)

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Leave a Reply

Your email address will not be published.