ভারতের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় আছে যারা

দক্ষিণ এশিয়ার একটি দেশ ভারত। ভৌগোলিক আয়তনের বিচারে এটি দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম রাষ্ট্র। অন্যদিকে, জনসংখ্যার বিচারে এই দেশ বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল এবং পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র। দেশটির সরকারি নাম ভারত প্রজাতন্ত্র।

ভারতের উত্তর-পূর্বে চীন, নেপাল ও ভুটান, পশ্চিম সীমান্তে পাকিস্তান এবং পূর্বে বাংলাদেশ ও মিয়ানমার অবস্থিত। দেশটির আয়তন ৩২ লাখ ৮৭ হাজার ২৬০ বর্গকিলোমিটার। দেশটিতে উচ্চশিক্ষার জন্য প্রতিবছর কয়েক হাজার শিক্ষার্থী পাড়ি জমান। দেশটিতে উচ্চশিক্ষার জন্য অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে এবং সেসকল বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার মান দিন দিন বাড়িয়ে তুলছে। কম খরচে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে তাই অনেকেরই পছন্দ এশিয়ার এই দেশটি। বিশেষ করে বাংলাদেশি শিক্ষার্থীরা দেশটিতে পাড়ি জমিয়ে থাকেন।

ভারতের সেরা ১০টি বিশ্ববিদ্যালয় কোনগুলো

  1. Indian Institute of Technology Bombay (IITB)
  2. Indian Institute of Technology Delhi (IITD)
  3. Indian Institute of Science

1. Indian Institute of Technology Bombay (IITB)

ভারতের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর সবার শীর্ষে অবস্থান করছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব বোম্বে (IITB), বিশ্ববিশ্ববিদ্যালয়টি কিউএস বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং অনুযায়ী ১৫২তম স্থানে রয়েছে। কিউএস ইন্ডিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে একাডেমিক খ্যাতি এবং নিয়োগকর্তার খ্যাতি উভয়ের জন্যই প্রথম স্থান অর্জন করে, প্রকৌশল শিক্ষা এবং গবেষণার ক্ষেত্রে এই প্রতিষ্ঠানটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

Indian Institute of Technology Bombay (IITB)
Indian Institute of Technology Bombay (IITB)

বিশ্ববিদ্যালয়টি ১৯৫৮সালে প্রতিষ্ঠিত হয়েছিল, দেশের দ্বিতীয় আইআইটি হিসাবে, এবং তারপর থেকে অনেক উচ্চ অর্জনকারী স্নাতক তৈরি করেছে যারা শিল্প, শিক্ষা, গবেষণা, ব্যবসা, সরকার এবং আরও অনেক ক্ষেত্রে অবদান রেখেছে।

2. Indian Institute of Technology Delhi (IITD)

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি দিল্লি ২০২২ সালে ভারতের শীর্ষ তিনটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটির অবস্থান দ্বিতীয়। বিশ্ববিদ্যালয়টি তার একাডেমিক খ্যাতি এবং নিয়োগকর্তার খ্যাতি সূচকগুলির জন্য ভারতে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর অর্জন করে, বিশ্ববিদ্যালয়টি তার একাডেমিক আউটপুট এবং এর স্নাতক কর্মসংস্থান সম্ভাবনা উভয়ের জন্য উচ্চ রেট দেওয়া হয়েছে।

Indian Institute of Technology Delhi (IITD)
Indian Institute of Technology Delhi (IITD)

আইআইটিডি সম্প্রতি ‘ইন্সটিটিউট অফ এমিনেন্স’ মর্যাদা অর্জন করেছে, যার অর্থ এটি কোর্সের কাঠামো, টিউশন ফি এবং একাডেমিক সহযোগিতার উপর স্বায়ত্তশাসন বাড়িয়েছে, সেইসাথে ভর্তি হওয়া শিক্ষার্থীদের 30 শতাংশ আন্তর্জাতিক ছাত্র হওয়ার অনুমতি দিয়েছে।

3. Indian Institute of Science

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (IISC) এই বছর ইন্ডিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে রয়েছে এবং বিশ্ব বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ে ১৮৪তম স্থানে রয়েছে। ব্যাঙ্গালোর শহরে অবস্থিত বিশ্ববিদ্যালয়টি ২৭ মে, ১৯০৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, কিন্তু ১৯৫৮ সালে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা দেওয়া হয়েছিল।

Indian Institute of Science
Indian Institute of Science

এগুলো ছাড়াও ভারতে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় রয়েছে, যেগুলো বিশ্ব স্বীকৃত। আপনি যদি উচ্চশিক্ষায় এশিয়ার কোন দেশে যেতে চান তবে পছন্দের তালিকায় ভারতের বিশ্ববিদ্যালয়গুলো রাখতে পারেন।

ভারতের সেরা ১০টি বিশ্ববিদ্যালয় কোনগুলো?

  1. Indian Institute of Technology Bombay (IITB)
  2. Indian Institute of Technology Delhi (IITD)
  3. Indian Institute of Science
  4. Indian Institute of Technology Madras (IITM)
  5. Indian Institute of Technology Kanpur (IITK)
  6. Indian Institute of Technology Kharagpur (IIT-KGP)
  7. Indian Institute of Technology Guwahati (IITG)
  8. Indian Institute of Technology Roorkee (IITR)
  9. University of Delhi
  10. Jawaharlal Nehru University

যারা ভারতে উচ্চশিক্ষা নিতে আগ্রহী কিংবা ভারতের বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানতে চান তাদের জন্য এই লেখাটি খুবই উপকারী হবে বলে আমি মনে করি। আপনার উচ্চশিক্ষায় ভরতের এই বিশ্ববিদ্যালয়গুলোকে আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুম মনে হয় তবে এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

আমরা ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা করেছি, উচ্চশিক্ষায় আগ্রহী হলে সেগুলো দেখতে পারেন।

তো আজ এই পর্যন্তই। কথা হবে অন্য কোন একটি তথ্যবহুল পোস্টের মাধ্যমে। ভালো থাকবেন সবাই।

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Nazmul Hasan

Assalamu Alaikum. This is Nazmul Hasan. I am from Bangladesh. I am Civil Engineering Student. I love to share information about higher studies and immigrants. Because many students fail to fulfill their dream of higher education only due to a lack of information

Leave a Reply

Your email address will not be published.