আত্মউন্নয়নের জন্য নিজেকে সময় দিন!

আত্মউন্নয়ন বা Self-Development বলতে কী বোঝায়, সেটা আপনাকে জানতে হবে। আত্মউন্নয়ন ঘটাতে চাইলে, আত্মউন্নয়নমুলক কাজ, আত্মউন্নয়ন পরিকল্পনা প্রয়োজন।

আত্মউন্নয়ন কী?

এখন জেনে নেওয়া যাক আত্মউন্নয়ন কি? আত্মউন্নয়ন হচ্ছে নিজের উন্নয়ন। আমি যদি একটি উদাহরণের মাধ্যমে বলতে চাই তাহলে বলা যায় যে, ধরুন আপনি জার্মানিতে উচ্চশিক্ষার জন্য যাবেন সেক্ষেত্রে আপনার আইএলটিএস স্কোর দরকার আপনার ভালো মোটিভেশন লেটার লেখার দরকার আপনার এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিতটিজ থাকা দরকার। আর এই সবগুলো বিষয়ে আপনি ধীরে ধীরে আয়ত্ত করে নিলেন অথবা শিখে নিলেন আর এই শিখে নেওয়া বা আয়ত্ত করাটাই হচ্ছে আত্মউন্নয়ন বা Self Development. আত্মউন্নয়ন হচ্ছে একটি প্রক্রিয়া আর এই প্রক্রিয়ার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেমন আত্মউন্নয়নের জন্য পরিকল্পনা তৈরি করা একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করা আপনার দুর্বলতা এবং আপনার শক্তিগুলো চিহ্নিত করা নতুন দক্ষতা অর্জন করা ইত্যাদি গুরুত্বপূর্ণ।

প্রথমেই আপনার পরিকল্পনা তৈরি করা দরকার, ধরুন আপনি একটি পরিকল্পনা হাতে নিয়েছেন আপনি কিছু দক্ষতা অর্জন করবেন, তার জন্য নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করুন। আপনার শক্তি আপনার দুর্বলতা যাচাই করুন আপনার কাজের অগ্রগতি সম্পর্কে অবগত থাকুন এবং একটি নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করুন। কারণ- “একটি পরিকল্পনা ছাড়া একটি লক্ষ্য শুধুই একটি স্বপ্ন।”

শুধু দক্ষতা অর্জনই কি আত্মউন্নয়ন? শুধুমাত্র নতুন কিছু শিখাই আত্মউন্নয়ন নয়! আত্মউন্নয়ন হচ্ছে সামগ্রিক উন্নতি, শুধুমাত্র নতুন কোন দক্ষতা অর্জন নিয়ে নয়! ধরুন আপনি সিগারেট খেতেন, এখন আর খাবেন না। আপনি দান করতেন না এখন থেকে আপনি দান করেন, আপনি শারীরিক ব্যায়াম করতেন না কিন্তু এখন সিদ্ধান্ত নিলেন এখন থেকে নিয়মিত শারীরিক ব্যায়াম করবেন,তারমানে ধরেই নেওয়া যায় আত্মউন্নয়ন হচ্ছে নেতিবাচক থেকে ইতিবাচক পরিবর্তন, সেটা হতে পারে নতুন কোন দক্ষতা অর্জন নতুন কোনো অভ্যাস পরিবর্তন অথবা নতুন কোন কিছু জানা ইত্যাদি। আত্ম-উন্নয়নের জন্য যেই বিষয়গুলো আপনাকে মেনে চলতেই হবে!!

১. পরিকল্পনা তৈরি

২. নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ

৩. কাজের অগ্রগতি সম্পর্কে অবগত থাকা

৪. মোটিভেশন ধরে রাখা

৫. দুর্বলতা চিহ্নিত করা

৬. লক্ষ্যে পৌঁছানো অবধি লেগে থাকা।

আত্ম-উন্নয়ন বা Self-Development একদিনে ঘটানো সম্ভব নয়!! আশা করছি বিষয়টা বুঝে গেছেন আত্মউন্নয়ন বা সেল্ফ ডেভেলপমেন্ট বলতে কি বুঝায়! যদি আপনি বুঝেই থাকেন তবে আজকে এই মুহূর্ত থেকে আপনি নিজেকে পরিবর্তন করার জন্য আত্মউন্নয়ন ঘটানোর জন্য আপনি আপনার পরিকল্পনা শুরু করবেন নির্দিষ্ট সময়সীমা সেট করবেন আপনার কাজের তদারকি করবেন আপনার দুর্বলতা শক্তি এগুলো চিহ্নিত করবেন আপনি লক্ষ্যে পৌঁছানো অবধি লেগে থাকবেন ইনশাআল্লাহ আপনার আত্ম-উন্নয়ন ঘটবেই।

সবশেষে বলতে চাই, আপনি যদি আপনার আত্মউন্নয়ন বা ইতিবাচক পরিবর্তন ঘটাতে না পারেন তাহলে আপনি আপনার কাঙ্খিত অবস্থানে পৌঁছাতে পারবেন না। আর মনে রাখবেন সবাই আত্ম উন্নয়ন ঘটাতে পারে না। কারণ আত্ম উন্নয়ন ঘটাতে পরিশ্রম মনোবল একনিষ্ঠতা থাকা প্রয়োজন। লেখাটি নিজের মত করে লেখা, ভুল লিখলাম না কি সঠিক লিখলাম সেটা বড় কথা নয়, যদি বিষয়টা বুঝাতে পারি আর আপনার আত্মোন্নয়ন ঘটাতে বিন্দুমাত্র সাহায্য করতে পারি তবেই পরিশ্রম সার্থক।

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.
Avatar

Nazmul Hasan

Nazmul Hasan Department of Civil Engineering Dhaka International University

10 thoughts on “আত্মউন্নয়নের জন্য নিজেকে সময় দিন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *