জার্মান ভাষাশিক্ষা : Goethe-Institut বিষয়ক গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

মনে করুন যে, আপনি একটা নতুন ভাষা শেখার সিদ্ধান্ত নিলেন আর সেটা যদি হয় জার্মান ভাষা তাহলে এই আর্টিকেল-এ আপনাকে স্বাগতম। এখন জার্মান ভাষা শেখার ক্ষেত্রে আপনার মাথায় অনেক ধরনের প্রশ্ন আসতে পারে। কিভাবে ভাষা শিখবেন? কোথায় গিয়ে শিখবেন? কোচিং সেন্টারে যাবেন নাকি বাসায় বসে নিজে নিজে শিখবেন? ইত্যাদি নানান ধরনের প্রশ্ন আপনার মাথায় ঘুরপাক খাচ্ছে, বেশ দ্বিধাদ্বন্দ্বের মধ্যে আপনি সময় পার করছেন। না পাচ্ছেন কোন কূল আর না পাচ্ছেন কিনারা। ধরলাম আপনি বিভিন্ন ওয়েবে ঘুরতে ঘুরতে এই আর্টিকেল এর সন্ধান পেলেন।

আমি আজকে এই আর্টিকেলএ  জার্মান ভাষা সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর এর ধারনা এবং মতামত পেশ করলাম। গ্যারান্টি দিচ্ছি বিষয়গুলো অনুসরণ করলে কাজে আসবেই।

১) ডয়েচ (Deutsch) আসলে কি?

জার্মান ভাষায় নাম হচ্ছে ডয়েচ (Deutsch)। জার্মানরা জার্মানিকে ডয়েচল্যান্ড (Deutschland) বলে থাকে।

২) জার্মান ভাষার মোট ধাপ বা লেভেল কয়টা?

জার্মান ভাষার ধাপ হচ্ছে ৬টা । A1-A2, B1-B2, C1-C2 ।আপনি যদি  কোনো প্রতিষ্ঠান এর অধীনে জার্মান ভাষা শিখতে চান তাহলে আপনাকে A1 থেকেই শুরু করতে হবে। আপনি সরাসরি B1 অথবা C1 থেকে কোর্স শুরু করতে পারবেন না।

৩) A1 শিখতে ঠিক কত দিন বা কত মাস সময় লাগবে?

একটা নতুন ভাষা শিখতে গেলে সবারই কিছু প্রশ্ন থাকে। A1 শিখতে ঠিক কতদিন সময় লাগবে? আমি আপনাকে বলব যে, আপনি কিভাবে একটা ভাষা আয়ত্ত করবেন এটা পুরোপুরি আপনার পরিশ্রম এবং চেষ্টার ওপর নির্ভর করছে। কেউ ৬ মাসেও শেষ করতে পারে আবার কারো কারো ৩ মাসও সময় লাগে। আমি ২ মাসের মধ্যেই A1 শেষ করেছিলাম। আপনি প্রতিদিন ২-৩ ঘণ্টা সময় দিয়ে পড়াশোনা করতে পারলে ৩ মাসের মধ্যে A1 পরীক্ষায় পাশ করতে পারবেন। তবে মূল পরীক্ষা দেওয়ার আগে অবশ্যই, ইন্টারনেট থেকে বেশ কিছু পরীক্ষার মডেল সম্পর্কে ধারণা নিয়ে যাবেন।

৪) কোথায় শিখবেন জার্মান ভাষা?

জার্মান ভাষা শেখার জন্য বাংলাদেশে জার্মান এম্বাসী কৃর্তক স্বীকৃত Goethe-Institut Bangladesh এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় এর ভাষা শিক্ষা ইন্সটিটিউট (INSTITUTE OF MODERN LANGUAGES) থেকে জার্মান ভাষার ১ বছরের কোর্স করতে পারেন। আবার চট্টগ্রামে ২১৬, জামালখান রোডে অবস্থিত ডী স্প্রাখে (Die Sprache) থেকে শিখতে পারেন।

বিশ্ববিদ্যালয়গুলোতে আপনি কম খরচেই এই ভাষা শিখতে পারবেন। ভাষার এই ক্লাস সাধারণত ছুটির দিনে বা সন্ধ্যাকালীন সময়ে নেওয়া হয় যাতে করে অনেকে চাকরি করেও ক্লাস করতে পারেন। এ কোর্সগুলোতে খরচ কম তাই কোর্স শেষ হতে সময় একটু বেশি লাগে। আপনি চাইলে আমার মতো ইন্টারনেটে ঘাটাঘাটি করে বিভিন্ন ওয়েবসাইটে বা ফেসবুকেও জার্মান ভাষা শিখতে পারেন। আবার প্রাইভেট টিউটর এর কাছ থেকেও শিখতে পারেন।

৫) Goethe-Institut Bangladesh এ কিভাবে ভর্তি হবেন?

Goethe-Institut Bangladesh বছরে ৪ বার এডমিশন নেওয়া যায়। জানুয়ারি, এপ্রিল, জুলাই অক্টোবর সেশান এ। ক্লাস শুরু হওয়ার ৪-৫ সপ্তাহ আগে কোর্স রেজিষ্ট্রেশন করতে হবে। সিট সংখ্যা লিমিটেড তাই আপনাকে রেজিস্ট্রেশন এর দিন আগে ভাগেই সিরিয়াল দিতে হবে। কোর্স ফি A1-২৩০০০, A2-২৪০০০, B1-২৮০০০। কোর্স রেজিষ্ট্রেশন এর জন্য লাগবে, অরজিনাল পাসপোর্ট/ এনআইডি, এর ফটোকপি, এককপি স্টাম্পসাইজ ছবি, এককপি পাসপোর্ট সাইজ ছবি, ফুল কোর্স ফি।

৬) এক্সটেনসিভ / ইন্টেন্সিভ কোর্স কি?

জার্মান ভাষার কোর্সকে দুই ভাগে ভাগ করা হয়েছে। এটা হলো কোর্সের সময়কাল। এক্সটেনসিভে আপনি ৬ মাসে কোর্স শেষ করতে পারবেন। আর ইন্টেন্সিভ কোর্স করলে সেটা আপনার শেষ করতে ৩ মাস লাগবে। এক্সটেন্সিভ কোর্সে সপ্তাহে দুই দিন এবং ইনটেনসিভ কোর্স এ সপ্তাহে চারদিন ক্লাস করতে পারবেন।

৭)চাইলেই কি যেকোনো কোর্সে ভর্তি হওয়া যায়?

না, যায় না। Goethe Institut এ কোর্স করতে চাইলে আপনাকে ধারাবাহিকতা বজায় রাখতে হবে। A1 পরীক্ষা পাস না করার পর্যন্ত আপনি কোনোভাবেই A2 কোর্স এনরোল করতে পারবেন না। তবে একটা মজার বিষয় আছে, সেটা হচ্ছে- পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে কোনো ধরা-বাধা নিয়ম নেই। আপনি জার্মান না জেনেও যেকোন লেভেল এর পরীক্ষা দিতে পারবেন। আমি বলব যে, আপনি B1 অথবা B2 পর্যন্ত কোর্স শেষ করে সরাসরি B1 অথবা B2 পরীক্ষা দিবেন।

৮) পরীক্ষার ফি কতো? এক্সটার্নাল /ইন্টারনাল ক্যান্ডিডেট বলতে কি বোঝায়?

যারা Goethe-institut Bangladesh থেকে জার্মান ভাষার কোর্স করছে তারা ইন্টারনাল যারা বাইরে থেকে পড়ছে তারা এক্সটার্নাল ক্যান্ডিডেট। এক্সাম ফি ইন্টারনাল (A1-৫০০০, A2-৫০০০,B1-৮৪০০) এবং এক্সটার্নালদের জন্য ( A1-১২৫০০, A2-১৪৬০০, B1- ১৬৮০০) ভিন্ন হয়।

৯) পরীক্ষার অংশ কয়টা? পাশ নাম্বার কতো?

পরীক্ষার অংশ মোট ৪ টা।

  • Hören (listening)
  • Lesen (Reading)
  • Schreiben (Writing)
  • Sprechen (Speaking)

.পরীক্ষা ৬০ নাম্বার এ হবে তবে সেটাকে ১০০ তে রুপান্তর করা হবে। পাশ নাম্বার ৬০% । A1 এ সব অংশ মিলিয়ে ৬০% পেলে পাশ। A2 তে স্পিকিং আলাদাভাবে পাশ করতে হবে, আইমিন ২৫ নাম্বার এর স্পিকিং এ আপনাকে কমপক্ষে ৬০% মানে (১৫) পেতেই হবে, বাকিগুলো থেকে ৪৫ পেলে পাশ। আবার B1 পাশ করতে প্রতিটি পার্টে আলাদাভাবে ৬০% করে পেতে হবে।  (তবে করোনার জন্য নতুন করে কোন এক্সাম রেজিস্ট্রেশন হচ্ছে না)

১০) নিজে নিজে কিভাবে জার্মান ভাষা শেখা শুরু করবেন?

নিজে নিজে বাসায় বসে ভাষা শিখতে চাইলে আপনি জার্মান ভাষার বাংলা বই দিয়ে শুরু করতে পারেন। Die Deutsche Sprache (হেমায়েত মাতুব্বর) এর A1/A2 কিনে শুরু করতে পারেন। এই বইটার জার্মান ব্যাকরণের ব্যাখ্যা খুব সুন্দর ভাবে দেওয়া হয়েছে। বইটি নীলক্ষেত বইয়ের দোকান এবং রকমারিতে পাবেন।
অথবা শরফুদ্দিন আহমেদের জার্মান ব্যাকরণ A1 to B1 গ্রামার বইটা কিনে শুরু করতে পারেন। বইটার রকমারি এবং নিউমার্কেটে জিনাত লাইব্রেরীতে পাবেন। তারা দুইজনই জার্মান ভাষার শিক্ষক।

আর যদি মনে করেন আপনার বাংলা বই দরকার নেই তাহলে সরাসরি ইংরেজি বই এবং ট্রান্সলেটরের মাধ্যমে আপনি জার্মান ভাষা শিখতে পারেন। Netzwerk এর কপি বই পাবেন নীলক্ষেতে ৩০০-৪০০ টাকায়। অরজিনাল কপি পাবেন ১২৫০ টাকায় জিনাত বুক স্টোরে। আমি সবসময় বইয়ের অরিজিনাল কপি বেশি পছন্দ করি। কারন অরজিনাল কপিতে ভুল-ত্রুটি নেই বললেই চলে।

১১) জার্মানিতে পড়াশোনা করতে কি জার্মান ভাষা জানা লাগবে?

আপনি যদি জার্মান ভাষায় পড়াশোনা করতে চান তাহলে কোর্সভেদে B1, B2 অনেক ক্ষেত্রে C1 ও জানা লাগবে। ইংরেজি কোর্স নিলে জার্মান দরকার নাই তবে IELTS দরকার । তবে হাতেগোনা কিছু কোর্সে ইংরেজি এর পাশাপাশি Deutsch A1/A2 চাইতে পারে। সেটা কোর্সের রিকোয়ারমেন্ট এ উল্লেখ থাকবে। কিন্তু জার্মানিতে টিকে থাকার জন্য এবং দৈনন্দিন কাজ ও জীবিকা নির্বাহ করার জন্য অবশ্যই জার্মান ভাষার প্রয়োজন আছে এবং জার্মান ভাষায় দক্ষ হতে হবে।

১২) জার্মান ভাষা শিক্ষার সাথে চাকরী পাওয়া-না পাওয়ার সম্ভাবনা ঠিক কতটুকু?

যেকোনো দেশে টিকে থাকতে হলে ঐ দেশের ভাষা জানাটা আবশ্যক। এটা আপনাকে অনেক বড় বাড়তি সুবিধা দিবে। তবে আপনি জার্মান না জানলেও বড় কিছু সিটিতে ইংরেজি দিয়ে চাকরি করতে পারবেন। কিন্তু সেইখানে প্রতিযোগিতাও অনেক বেশি। জার্মানিতে বসবাসরত বাংলাদেশি ভাই-বোনদের মতে সম্ভব হলে দেশ থেকে অন্তত A2 শিখে তারপর জার্মানি তে আসলে বেশি  ভালো হয়, সেক্ষেত্রে চাকরি পেতে সহজ হবে। তাছাড়া পরবর্তীতে জার্মানিতে পার্মানেন্ট হতে হলে B1/B2 জানা লাগবেই। এক্ষেত্রে কোনো রকম ছাড় নেই।

১৩)জার্মান ভাষা আগে শিখবেন নাকি IELTS পরীক্ষা আগে দিবেন?

অবশ্যই আগে IELTS করবেন। ইংরেজি কোর্সে পড়াশোনা করতে চাইলে আগে IELTS পরীক্ষা দিতে হবে। তারপর না হয় জার্মান  ভাষা শিখবেন জার্মানিতে টিকে থাকার জন্য এবং নিত্য প্রয়োজনীয় কাজ করার জন্য। আপনাকে বুঝতে হবে আমরা ইংরেজিতে মোটামুটি স্বাভাবিক।

আমাদের কাছে জার্মান এর চেয়ে ইংরেজি মনে রাখা বেশ সহজ। কিন্তু আপনি আগে জার্মান শিখে পরে ইংরেজি শিখতে গেলে দেখবেন যে অনেক জার্মান শব্দই আপনি ভুলে গেছেন। পুরোটা বিষয় আপনার কাছে জগা-খিচুড়ির মতো মনে হবে।

একটা কথার কথা বলি,ধরুন যেকোনো কারনে আপনি জার্মানি যেতে পারলেন না। তখন এই IELTS  দিয়েই আপনি অন্যান্য দেশে পড়াশোনার জন্য যেতে পারবেন। শুধু তাই নয় নিজ দেশেও চাকরি কিংবা পড়াশোনায় অন্যদের চেয়ে অনেকখানি এগিয়ে থাকতে পারবেন।

১৪) ইউটিউব চ্যানেল থেকে কি জার্মান ভাষা শেখা সম্ভব?

জ্বী সম্ভব। অনলাইনেই অনেক অনেক রিসোর্স আছে যেখান থেকে আপনি জার্মান ভাষা শিখতে পারবেন। এটা শুধুমাত্র আপনার ইচ্ছার উপর নির্ভর করছে যে আপনি নাচ কিংবা ফানি ভিডিও দেখে সময় পার করবেন নাকি যেকোনো ভাষা শিখে নিজেকে আরও বেশি দক্ষ করে তুলবেন।

Choice is yours. আমি বেশ কিছু গুরুত্বপূর্ণ জার্মান ইউটিউব চ্যানেল এর নাম দিচ্ছি যা আপনাদের অনেকখানি কাজে আসবেই।

ইউটিউব চ্যানেল :

Get Germanized, Lingoni German, German with Marija, Deutsch Welle (The German Wave), Learn German with Anja. এই চ্যানেলগুলো ফলো করলে খুব সহজেই জার্মান ভাষা আয়ত্ত করতে পারবেন।

১৫)কিভাবে সহজেই জার্মান ভাষা আয়ত্ত করা যায়?

জার্মান ভাষা অথবা যেকোনো ভাষা শেখার জন্য এমন একটা কারন খুজে বের করুন যেটা আপনাকে সবসময় মোটিভেট করে। জার্মান ভাষার মৌলিক বিষয়গুলো শিখে ফেলুন। যেমনঃ বর্ণমালা, উচ্চারণ ইত্যাদি।

ভাষা শিক্ষার পুরো বিষয়টাকে এক ধরনের মজা হিসেবে নিয়ে নিন। যেন, কিছুদিন পর সেটা বিরক্তির কারন না হয়ে দাড়ায়! প্রতিদিন শিখুন এবং যেটা শিখছেন সেটা চর্চা করতে থাকুন। সেই সাথে একজন জার্মান বন্ধু খুজে বের করতে পারলে আরও ভাল হয়।

আপনার যাবতীয় ভুল-ভাল সহজেই সমাধান করে দিবে আপনার জার্মান বন্ধুটি। প্রতিনিয়ত উল্লেখিত বিষয়গুলো অনুসরণ করলে খুব দ্রুত এবং সহজেই ভাষা শিখতে পারবেন।

পরিশেষে এটাই বলব যে, নতুন একটা ভাষা শিখতে হলে আপনার সেটার জন্য সময়, শ্রম, এবং মেধা ব্যাবহার করতে হবে।জার্মান শেখার সময় মনে করবেন একবারে একটা বাচ্চা আপনি। ঠিক যেভাবে আমরা ছোটবেলায় একটা একটা করে বাংলা শব্দ শিখেছি আপনাকে ঠিক সেভাবেই যেকোনো ভাষা শিখতে হবে। তবে শেখার আগে “শর্টকাট” নামক ভাইরাসটা আজকে থেকেই মাথা থেকে ঝেড়ে ফেলে দিতে হবে।

মজার একটা জার্মান উক্তি দিয়ে আজকে বিদায় নিচ্ছি,

“It (Deutsch) might be hard, but it’s still more logical than English”

 

(জার্মান ভাষা নিয়ে আমার আরও একটি লেখা পড়ে জার্মান ভাষা সম্পর্কে ধারনা নিতে পারেন-  কেন শিখবেন জার্মান ভাষা )

 

References-

https://www.goethe.de/ins/bd/en/spr/kur.html

https://www.goethe.de/ins/bd/en/spr/prf.html

https://www.goethe.de/ins/bd/en/spr/prf/anm.html

 

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

4 thoughts on “জার্মান ভাষাশিক্ষা : Goethe-Institut বিষয়ক গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

  • 20/11/2020 at 1:06 AM
    Permalink

    Wow! Burning post! অনেকের ই উপকার হবে.. অনেক ভাল লেখা ভাই ❤️… অনেক গুছিয়ে, সুন্দর করে এক স্থানে একত্রিত তথ্য দিয়ে সাজিয়ে তোলা ❤️…

    Reply
    • 20/11/2020 at 5:49 PM
      Permalink

      Thanks a bunch Jowad bhai.

      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *