নিয়মিত থ্রিলার বই পড়ার কিছু সুবিধা

আপনি কি একজন নিয়মিত থ্রিলার পাঠক? যদি উত্তর হ্যাঁ হয় তবে জেনে রাখুন আপনি নিজের অজান্তেই নিজের অনেক উপকার করছেন। জানতে চান কীভাবে? চলুন জেনে নেওয়া যাক নিয়মিত থ্রিলার পড়ার কিছু সুবিধা।

  • মস্তিষ্কের ব্যায়াম হয়

থ্রিলার, রহস্য এবং অন্যান্য ধরনের সাসপেন্স ফিকশন পড়া একটি মানসিক ব্যায়াম যা আপনার মস্তিষ্কের বিভিন্ন ক্ষেত্রকে উদ্দীপিত করে। অসংখ্য গবেষণায় দেখা গেছে যে, আপনি যখন পড়েন, আপনার মস্তিষ্ক শব্দগুলি এমনভাবে প্রক্রিয়াজাত করে যা আপনার ব্রেইনকে ভার্চুয়াল সিমুলেটরে পরিণত করে।

বইয়ের ঘটনা গুলো যদি আপনি তাৎক্ষনিক কল্পনা করতে পারেন এমন ভাবে যেন সেটা আপনার সাথেই ঘটছে তাহলে দারুণ ২ টি উপকার হয়।

১) এটি আপনার মস্তিষ্ককে একটি সক্রিয় অভিজ্ঞতার সাথে যুক্ত করে। ঠিক যেমন শারীরিক ব্যায়াম শরীর ভাল রাখতে সাহায্য করে তেমনি মস্তিষ্কের ব্যায়াম এটিকে সচল রাখতে সাহায্য করে। থ্রিলার এবং রহস্য আপনার মস্তিষ্কের জন্য এই সাহায্যটি করে।

২) আপনার মস্তিষ্ক কাহিনী আকারে তথ্য বিশ্লেষণ করতে শেখে এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য এটি সঞ্চিত রাখে।

  • স্ট্রেস রিলিজ হয়

আপনি যখন থ্রিলার বইয়ের কোন উত্তেজনাপূর্ণ অংশ পড়েন তখন আপনার হার্ট বিট গতি সম্পন্ন হয় এবং আপনার ঘাড়ের পেশী গুলো প্রসারিত হয়। মনে রাখবেন, এটা আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করছে।

  • মূল্যবোধ শক্তিশালী হয়

আপনি যখন কোনও থ্রিলার পড়েন, তখন এটি আপনাকে নিজের মূল্যবোধ পরীক্ষা করতে এবং নিজের মধ্যে এটিকে আরও শক্তিশালী করতে সাহায্য করে। মন্দের বিরুদ্ধে যখন ভাল জয় লাভ করে তখন এক ধরনের পজিটিভ এনার্জি সঞ্চিত হয় আপনার মধ্যে যা আপনার মুল্যবোধ কে টেকসই করে।

  • ব্যক্তিগত/ পারিবারিক সমস্যা সমাধানে পারদর্শী করতে সাহায্য করে

নিয়মিত থ্রিলার পড়লে যেকোন ঘটনা বিশ্লেষণে আমাদের অন্তর্দৃষ্টি তৈরি হয়। এটি মূল্যবোধ রক্ষায় যেমন অনুপ্রাণিত করে তেমনি মানবীয় গুনগুলো চর্চায় আগ্রহী করে তোলে। তখন আমরা আমাদের ব্যক্তিগত/ পারিবারিক কোন সমস্যা সমাধানে পারদর্শী হয়ে উঠি।

থ্রিলার পড়ার এই সুবিধা গুলো হয়তো আপনি আগে বিবেচনা করেননি। অথবা আপনি জেনেও থাকতে পারেন তবে এপ্লাই করেননি। রহস্য বই আপনার আপনার পছন্দের জনরা হলে আজ থেকেই অন্তত ৩০ মিনিট সময় বের করুন নিয়মিত থ্রিলার বই পড়ার জন্য।

ব্যক্তিগত কিছু Recommendation

  1. Gone Girl by Gillian Flynn
  2. The Shining by Stephen King
  3. The Widow by Fiona Barton
  4. Strangers by Dean Koontz
  5. The Girl on the Train by Paula Hawkins

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Leave a Reply

Your email address will not be published.