জার্মানি সম্পর্কে অসাধারণ মজার কিছু তথ্য

জার্মানি সম্পর্কে অনেক কিছুই জানার আছে। তবে সব কিছু একটি আর্টিকেলে জানানো প্রায় অসম্ভব!  ইতিমধ্যে আপনারা জার্মানি সম্পর্কে কিছু ঐতিহাসিক তথ্য জানেন। তবে জার্মানদের সম্পর্কে এমন অনেক মজার তথ্য আছে যা আপনি হয়তো এখনও জানেন না!

জার্মানদের সম্পর্কে মজার তথ্য

জার্মানদের সম্পর্কে মজার কিছু তথ্য খুঁজে বের করেছি আমি। এই আর্টিকেলে জার্মানির ঐতিহাসিক তথ্যের পাশাপাশি জার্মানদের নিয়ে মজার কিছু তথ্য জানাবো পাঠকদের।

জার্মানির নাম শুনলে অনেকেরই নিশ্চয়ই নাৎসি দলের প্রধান নেতা ও প্রেসিডেন্ট এডলফ হিটলারের কথা মনে পড়ে! কিন্তু বর্তমান জার্মানি হিটলারকে ভুলে দেশের আধুনিকায়নে মন দিয়েছে। জার্মানদের দেখে রক্ষণশীল মনে হতে পারে প্রাথমিকভাবে। কিন্তু তারাও বেশ আমুদে এবং রসিকপ্রিয় জাতি৷ জরিপের মাধ্যমে পাওয়া জার্মানদের সম্পর্কে মজার কিছু তথ্য নিম্নরূপ:

  • প্রযুক্তিগত দক্ষতা

প্রযুক্তিগত দক্ষতার জন্য জার্মানি বিশ্বব্যাপী সমাদৃত। জার্মানি থেকে আগত উল্লেখযোগ্য উদ্ভাবনগুলোর মধ্যে রয়েছে অটোমোবাইল, এয়ারব্যাগ, স্থানান্তরযোগ্য প্রিন্টিং প্রেস, এমপি 3 ফরম্যাট এবং এক্স-রে প্রযুক্তি। ২০১৯ সালের সেরা দেশগুলোর বৈশ্বিক জরিপ থেকে জানা যায়, ২০,০০০ এরও বেশী লোক বলেছে যে তারা অন্য যে কোন দেশের তুলনায় জার্মানির তৈরি গাড়ি বেশি পছন্দ করেন।

  • প্রাচীনতম চিড়িয়াখানা

Berlin Zoological Garden জার্মানির প্রাচীনতম চিড়িয়াখানা যা ১৮৪৪ সালে নির্মিত হয়েছিল। বিশ্বের যেকোন চিড়িয়াখানার চেয়ে ১,৩০০ টিরও বেশি প্রাণী আছে এতে। তাছাড়াও জার্মানিতে ৪০০ এরও বেশি চিড়িয়াখানা আছে, যা অন্যান্য দেশের তুলনায় সর্বোচ্চ। উপরন্তু, দেশটির প্রায় এক-তৃতীয়াংশে বনাঞ্চল রয়েছে। যা সত্যিই প্রশংসার দাবিদার।

  • দিবালোক সংরক্ষণে বিশ্বের প্রথম দেশ

জার্মানি বিশ্বের প্রথম দেশ যেটি দিনের আলো সংরক্ষণ রীতির সূচনা করে। ৩০ এপ্রিল ১৯৬৯ সালে তৎকালীন জার্মান সম্রাট প্রথম Daylight Savings Time ব্যবহার শুরু করেন।

  • বিশ্বের সবচেয়ে উঁচু গির্জা

জার্মানির উলমের Ulmer Münster বিশ্বের সবচেয়ে উঁচু গির্জা যার উচ্চতা ৫৩০ ফুট বা ১৬১.৫ মিটার। যারা ওয়ার্কআউট করতে ইচ্ছুক তারা চার্চের ৭৬৮ ধাপ বেয়ে উঠতে পারেন যা মাটি থেকে ১৪১ মিটার উপরে।

  • বাচ্চাদের নামকরণে জার্মানি আইন

জার্মান আইন অনুযায়ী, আপনি আপনার বাচ্চার এমন কোনো নাম দিতে পারেন না যা লিঙ্গ নির্দেশ করে না বা প্রথম নাম হিসেবে পারিবারিক নাম অনুপস্থিত। ২০১৯ সালে, সবচেয়ে জনপ্রিয় মেয়ে শিশুর নাম Hannah/ Hanna এবং ছেলে শিশুর নাম Noah

জার্মানি কিসের জন্য বিখ্যাত?

শিক্ষার মান ভালো তথাপি বিনামূল্যে শিক্ষার জন্য। উৎসব ও কার্নিভালের জন্য। প্রাসাদ, সাংস্কৃতিক অঙ্গন এবং স্মৃতিস্তম্ভের জন। রুটি এবং সসেজের জন্য।

জার্মানি কি বিদেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ?

হ্যাঁ, জার্মানরা সত্যিই বিদেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ। যখন তারা বন্ধুত্ব করে, তারা সত্যিকারের বন্ধু হয়ে ওঠার চেস্টা করে।

কোন কোন আচরণকে জার্মানিতে রূঢ় হিসেবে বিবেচনা করা হয়?

জার্মানরা অত্যন্ত সময়নিষ্ঠ এবং ভদ্র। দেরিতে কোন কাজ করা, খুব তাড়াতাড়ি রেগে যাওয়া, অথবা উচ্চস্বরে কথা বলা এসব আচরণ জার্মানিতে অভদ্রতা এবং চিন্তাহীন কাজ হিসেবে বিবেচ্য। যদি কেউ আপনার আচরণ সংশোধন করে দেয়, তাহলে অপমানিত বোধ করবেন না যেহেতু এটা জার্মান সংস্কৃতিতে খুবই সাধারণ বিষয়।

আরও কিছু মজার তথ্য

  • জার্মানিতে ১৬ বছরের বেশি যাদের বয়স, তাদের মধ্যে ৪০ দশমিক ১ মিলিয়ন মানুষই চোখে চশমা পরেন৷ অর্থাৎ জার্মানির জনসংখ্যার প্রায় দুই তৃতীয়াংশ মানুষের চোখেই থাকে চশমা৷
  • ‘ফোর্সা’ গবেষণা ইন্সটিটিউটের করা জরিপ থেকে জানা গেছে, শতকরা ৭০ জন জার্মানই হাসতে পছন্দ করেন এবং তাঁরা প্রায়ই হাসেন৷ আর অন্যদের সাথে মজা করে হাসতে বেশি ভালোবাসেন শতকরা ৯৬ জন জার্মান৷ মজার ব্যাপার হলো, শতকরা ৯২ জন জার্মানই নিজেকে নিয়েও হাসতে পছন্দ করেন৷ তবে নারী এবং পুরুষের হাসির কারণে পার্থক্য রয়েছে৷ যেমন, অন্য মানুষদের নিয়ে হাসতে পছন্দ করেন শতকরা ৪৭ জন পুরুষ৷ আর নারীদের সংখ্যা এক্ষেত্রে শতকরা ৩৭ ভাগ৷
  • জার্মানির জেলের নিয়ম-কানুন আপনাকে অবাক করবে! দেশটির জেল থেকে কেউ পালাতে চাইলে তাকে বাঁধা দেয়া হয় না। কারণ জার্মানির আইনে উল্লেখ আছে, প্রত্যেকের স্বাধীন এবং মুক্ত জীবন-যাপনের অধিকার রয়েছে। জার্মানির সৈনিকদের আদেশ দেয়া হয়, যদি তারা বুঝতে পারে তাদের এমন কিছু করতে বলা হচ্ছে যেটি মানুষের অস্তিত্ববিরোধী তাহলে তারা সেটি থেকে বিরত থাকতে পারে।
  • প্রতি বছর জার্মানিতে ৮০০ মিলিয়ন কারিওয়ার্স্ট (street food) খাওয়া হয়। কারিওয়ার্স্ট মূলত একটি সসেজ যা মশলাদার সস এর সঙ্গে পরিবেশন করা হয়। জার্মানিতে এখন এটি একটি কাল্ট ক্লাসিকে পরিণত হয়েছে। শুধুমাত্র বার্লিনেই প্রায় ৭মিলিয়ন কারিওয়ার্স্ট খাওয়া হয়। এমনকি বার্লিনে একটি জাদুঘরও জনপ্রিয় এই জলখাবারের জন্য নিবেদিত।
  • জার্মানির রাজধানী সাতবার স্থানান্তরিত হয়েছে। আচেন (ক্যারোলিঙ্গেন সাম্রাজ্যের সময়), রেজেন্সবার্গ, ফ্রাঙ্কফুর্ট-অ্যাম-মেইন, নুরেমবার্গ, বার্লিন, ওয়েইমার জার্মানির রাজধানী ছিল। সর্বশেষ, ১৯৯০ সালে আবারো বন/ পূর্ব বার্লিনকে জার্মানির রাজধানী করা হয়।
  • জার্মানিকে কবি ও চিন্তাবিদদের দেশও বলা হয়ে থাকে। যুগে যুগে বহু কবি- সাহিত্যিক, গবেষক, বিজ্ঞানী জার্মানিতে জন্মেছেন বা পড়াশোনা করতে এসেছেন। বেশিরভাগ নোবেল পুরষ্কার বিজয়ীও জার্মানির বাসিন্দা।
  • মিউনিখ বিশ্বের দ্বিতীয় সবচেয়ে সময়ানুবর্তী এবং বড় বিমানবন্দর।
  • ওইসিডি এবং মাইগ্রেশন পলিসি ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, জার্মানি বিশ্বের দ্বিতীয় সবচেয়ে জনপ্রিয় বিদেশী গন্তব্য।
  • জার্মানিতে অন্য যেকোন দেশের তুলনায় বেশি সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং স্থান রয়েছে।
  • জার্মানিতে অনেক বেশি ফুটবল ফ্যান ক্লাব রয়েছে যা বিশ্বের অন্যান্য যেকোন দেশের তুলনায় বেশি।

আরও বিস্তারিত জানতে নিচের ভিডিওটি দেখতে পারেন…

আধুনিক উন্নত জার্মানি পুরোপুরি হিটলারের সাম্রাজ্যবাদী চিন্তার পরিপন্থী। বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে বর্তমানে দেশটি বেশ বন্ধুত্বপূর্ণ। উপরন্তু দেশটি বেশ কিছু নতুন পরিবর্তন সাধন করেছে যেগুলো বিশ্বব্যাপী সমাদৃত।

আশা করি, লেখাটি আপনাদের ভালো লেগেছে। যদি এই আর্টিকেলে আপনি নতুন কোন তথ্য পেয়ে থাকেন, তবে এটি আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন। কমেন্ট-বক্সে আপনার প্রতিক্রিয়াও জানাতে পারেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য ধন্যবাদ 🙂

Acknowledgments

Wikipedia

US News

Expat Info News

Expetica

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

2 thoughts on “জার্মানি সম্পর্কে অসাধারণ মজার কিছু তথ্য

  • 24/12/2020 at 1:20 AM
    Permalink

    Baber namer age Jodi MD miss take tahole ki future a take soponsore Kora jabe ba,? Germany te ki parents ba siblings Der sopsor Kora Jay citizenship pawar pore. Janale upokrito hobo,,
    Jodi ielts a 5.5 pai 1 band a 5 pai tahole ki Germany te apply kora jabe.?

    Reply
    • 24/12/2020 at 1:20 AM
      Permalink

      Baber namer age Jodi MD miss take tahole ki future a take soponsore Kora jabe ba,? Germany te ki parents ba siblings Der sopsor Kora Jay citizenship pawar pore. Janale upokrito hobo,,
      Jodi ielts a 5.5 pai 1 band a 5 pai tahole ki Germany te apply kora jabe.?

      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *