জার্মানির সেরা ৫টি বড় শহরের তালিকা

“দ্যা ল্যান্ড অব ইঞ্জিনিয়ার” খ্যাত দেশটি হচ্ছে জার্মানি। আজকে আমরা জার্মানির সেরা ৫টি বড় শহরের তালিকা দেওয়ার চেষ্টা করব। এই পোষ্টটি আপনার জন্য, যদি আপনি জার্মানিতে পড়াশোনার জন্য যেতে চান। কেননা বড় শহরগুলোতে সুযোগ সুবিধা অনেক বেশি থাকে ছোট শহরের তুলনায়। একজন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট হিসেবে পার্ট টাইম জব থেকে শুরু করে সকল বিষয়ে একটু বেশি সুবিধা পেয়ে থাকে ছোট শহরের তুলনায়।

কি কি সুবিধা রয়েছে বড় শহরগুলোতে?

আচ্ছা বলেন তো? সবাই কেন ঢাকা জব করে? কেনই বা চাকরির কথা আসলেই ঢাকা কিংবা চট্টগ্রাম শহরের নাম চলে আসে। এতক্ষনে নিশ্চই ধারনা করতে পেরেছেন। তবুও আমি জার্মানির বড় শহরগুলোর কিছু সুবিধা উল্লেখ করব।

✔ পার্ট টাইম বা খন্ডকালীন চাকুরির সুযোগ বেশি। 

✔ বাস, ট্র্যাক, ট্রেন যোগাযোগ ব্যবস্থা বেশ ভালো হওয়ায় সময় অনেক বাঁচে। 

✔ বাংলাদেশি কমিউনিটি অনেক বড় ছোট শহরের তুলনায়।

✔ ইন্টারন্যাশনাল ছাত্রছাত্রীর সংখ্যা তুলনামূলক বেশি। 

✔ অনেক ভালো মানের ইউনিভার্সিটি রয়েছে।

✔ সরকারি অফিস আদালত, সুপার মার্কেট হাতের মুঠোয় হওয়ায় সহজেই অনেক সমস্যা সমাধান করা যায়। 

আরও অনেক কারন রয়েছে বড় শহরকে বেছে নেবার। যেহেতু আমাদের আজকের টপিক বড় শহর কোনগুলো সেহেতু আমরা বিস্তারিত বলছি না। এবার আসুন জেনে নেওয়া যাক জার্মানির ৫টি বড় শহর কোনগুলো।

সবচেয়ে বড় শহর কোনগুলো?

👉 Berlin

👉 Hamburg

👉 Munich

👉 Cologne

👉 Frankfurt

বার্লিন (Berlin)

গোটা ইউরপের একটি ঐতিহাসিক  শহর হচ্ছে বার্লিন। জার্মানি এবং দেশটির প্রানকেন্দ্র এই বার্লিন। প্রায় ৩৬ লাখ জনসংখ্যার এই শহরটির আয়তন ৮৯১.১ বর্গকিমি। আপনি জানলে অবাক হবেন যে, এটি ফ্রান্সের রাজধানী প্যারিসের প্রায় ৯ গুন বড়। আপনি আরোও অবাক হবেন যে, বার্লিনে অনেক অভিবাসি বাস করে যা ৪ লক্ষেরও বেশি। সবচেয়ে বেশি অভিবাসি হচ্ছে তুরস্কের। বার্লিন স্টেট বা রাজ্যের রাজধানিও বার্লিন। এই শহরটিতে প্রায় ৩২টি বিশ্ববিদ্যালয় রয়েছে। যেখানে ইন্টারন্যাশনাল ছাত্রের সংখ্যা প্রায় ১৫ হাজার।

বার্লিনের বিখ্যাত কিছু ইউনিভার্সিটিঃ

হামবুর্গ (Hamburg)

নদী, ব্রীজ এসব দেখতে কার না ভাল লাগে? যদি আপনি এগুলো পছন্দ করেন তবে আপনার জন্য হামবুর্গ। হামবুর্গকে ব্রিজের শহর বলা হয়ে থাকে। আপনি জানলে অবাক হবেন যে, ছোট বড় প্রায় ২৩০০ থেকে ২৫০০ ব্রীজ রয়েছে। এই শহরের হামবুর্গ বন্দরটি ইউরপের ২য় ব্যস্ততম সমুদ্র বন্দর। অনেকেই আবার এই শহরটিকে হাম বার্গারের শহর হিসেবে জানেন। এটি জার্মানির ২য় বৃহত্তম  শহর। শহরটির আয়তন বার্লিনের চেয়ে কিছুটা কম ৭৫৫ বর্গকিমি প্রায়। শহরটিতে প্রায় ১৬টিরও বেশি বিশ্ববিদ্যালয় রয়েছে।

হামবুর্গের বিখ্যাত কিছু ইউনিভার্সিটিঃ

  • Universität Hamburg
  • Hamburg University of Applied Sciences
  • Hamburg University of Technology

মিউনিখ (Munich )

ফুটবল প্রেমীরা অনেক আগে থেকেই এই শহরটিকে চিনে। এফসি বায়ার্ন মিউনিখ এই শহরের একটি ফুটবল ক্লাব। জার্মানির ২য় বড় বিমানবন্দর হচ্ছে মিউনিখ বিমানবন্দর। বায়ার্ন (বাভারিয়া) রাজ্যের রাজধানী হচ্ছে এই মিউনিখ। ১৫ লাখেরও বেশি লোক বাস করে এই শহরটিতে। মিউনিখের পাশেই অস্ট্রিয়ার সিমান্ত রয়েছে।

মিউনিখের বিখ্যাত কিছু ইউনিভার্সিটিঃ

Ludwig Maximilians University Munich

Technical University of Munich (TUM)

Munich University of Applied Sciences

কোলন (Cologne)

জার্মানির  চতুর্থ জনবহুল শহর  হচ্ছে কোলন। শহরটির অয়তন প্রায় ৪০৫.১৫ বর্গকিমি। কোলন শহরে প্রায় ১১ লক্ষ লোকের বাস। নর্ডরাইন-ভেস্টফালেনের বৃহত্তম শহর হচ্ছে এই কোলন। এই শহরে অনেক প্রাচীন এবং বিখ্যাত কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে।

মিউনিখের বিখ্যাত কিছু ইউনিভার্সিটিঃ

  • University of Cologne
  • TH Köln

ফ্রাঙ্কফুর্ট (Frankfurt)

মাইন নদীর তীরে অবস্থিত এই শহরটির পূর্ণনাম হচ্ছে ফ্রাঙ্কফুর্ট আম মাইন। জার্মানির পঞ্চম বৃহত্তম শহর এটি। শহরটির আয়তন হচ্ছে ২৪৮.৩১ বর্গকিমি। ১১টিরও বেশি বিশ্ববিদ্যালয় রয়েছে এই শহরটিতে। এই শহরে অনেক আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। জার্মানির সেরা শহরগুলির মধ্যে এটি একটি।

ফ্রাঙ্কফুর্ট-এর বিখ্যাত কিছু ইউনিভার্সিটিঃ

  • Goethe University Frankfurt
  • Frankfurt University of Applied Science

এইখানে যতগুলো শহর দেখানো হয়েছে সবগুলোই জার্মানির বড় শহর। কিছু কিছু শহর রয়েছে যা ওই রাজ্যের রাজধানী। জার্মানির সেরা ৫টি বড় শহর ছড়াও আরোও কিছু বড় শহর রয়েছে। বড় শহরগুলতে ইন্টারন্যশনাল স্টুডেন্ট-এর সংখ্যা বেশি থাকে। বড় শহরগুলোতে বাংলাদেশি ও ইন্ডিয়ান তথা এশিয়ান কমিউনিটি তুলনামূলক অনেক বড়। পার্ট টাইম জবের সুযোগ সুবিধা বেশি।

লিখেছেন : নাজমুল হাসান

আমার আরও লেখাসমূহ…

বাড়িতেই আইএলটিএস এর প্রস্তুতি কিভাবে নিবেন

আত্মউন্নয়নের জন্য নিজেকে সময় দিন

জার্মানিতে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা

জার্মানির সেরা ১০ শহরের তালিকা

সফট স্কিল কি? সফট স্কিলের প্রয়োজনীয়তা

জার্মান ভাষা কোথায় শিখবেন? জার্মান ভাষার হাতেখড়ি 

জার্মানিতে পড়তে কি কি যোগ্যতা লাগে?

জার্মানির বার্লিনে কোন কোন বিশ্ববিদ্যালয় রয়েছে?

জার্মানিতে উচ্চশিক্ষা সম্পর্কিত যত প্রশ্ন (পার্ট ১)

জার্মানির সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা

Subscribe For Latest Updates!

Get higher-study abroad, visa & migration-related latest updates from eGal!

Invalid email address
We promise not to spam you. You can unsubscribe at any time.

Nazmul Hasan

Assalamu Alaikum. This is Nazmul Hasan. I am from Bangladesh. I am Civil Engineering Student. I love to share information about higher studies and immigrants. Because many students fail to fulfill their dream of higher education only due to a lack of information

Leave a Reply

Your email address will not be published.